ধর্ম

নবিজী (সা.) যাদের পূর্ণাঙ্গ মুমিন ও মুসলিম বলেছেন

প্রকৃত মুমিন ও পূর্ণাঙ্গ মুসলিম কে? নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে তাদের পরিচয় কীভাবে তুলে ধরেছেন? তাদের বৈশিষ্ট্যই বা কি হবে তাও তিনি সুস্পষ্ট করেছেন হাদিসের বর্ণনায়। তাঁরা কারা? তাদের পরিচয় কী?

Advertisement

পূর্ণাঙ্গ মুসলিমের বৈশিষ্ট্য

হজরত আবদুল্লাহ ইবনু আমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘পূর্ণাঙ্গ মুসলিম সেই ব্যক্তি; যার হাত ও মুখ থেকে অন্য মুসলিম নিরাপদ থাকে। আর প্রকৃত মুহাজির (হিজরতকারী) হলো সেই ব্যক্তি; যে সব কাজ পরিত্যাগ করেছে; যেসব কাজ করতে আল্লাহ নিষেধ করেছেন।’ (বুখারি, মুসলিম, মিশকাত)

হাদিসের বিখ্যাত গ্রন্থ মুসলিমে এ সম্পর্কে আরও বলা হয়েছে- এক ব্যক্তি নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে প্রশ্ন করলেন, মুসলিমদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি কে? তিনি বললেন, যার জিহ্বা ও হাত (সব অনিষ্টতা) থেকে অন্য মুসলিমগণ নিরাপদে থাকে।’ (মুসলিম, মিশকাত)

Advertisement

প্রকৃত মুমিনের বৈশিষ্ট্য

প্রকৃত মুমিন হওয়ার অন্যতম বৈশিষ্ট্য হলো প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সবচেয়ে বেশি ভালোবাসা। আর এ ভালোবাসা হতে হবে নিজ বাবা-মা, সন্তান-সন্তুতি ও প্রিয় মানুষের চেয়েও বেশি। হাদিসে এসেছে-

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমাদের মধ্যে কেউ (প্রকৃত) মুমিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত আমি তার কাছে তার বাবা-মা, তার সন্তান-সন্ততি এবং অন্যান্য সব মানুষ হতে প্রিয়তম হই।’ (বুখারি, মুসলিম, ইবনু মাজাহ, মুসনাদে আহমাদ, মিশকাত)

প্রকৃত মুমিন হওয়ার স্বাদ তো তারাই পেয়েছে; যারা আল্লাহ ও তাঁর রাসুলকে সবচেয়ে বেশি ভালোবেসেছে। হাদিসের একাধিক বর্ণনায় তাদের পরিচয় ওঠে এসেছে-

Advertisement

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে লোকের মধ্যে তিনটি গুণের সমাবেশ ঘটে, সে ঈমানের প্রকৃত স্বাদ পেয়েছে। তাহলো-

১. আল্লাহ ও তাঁর রাসুলের ভালোবাসা দুনিয়ার সব কিছু থেকে অধিক প্রিয়।

২. যে লোক কোনো মানুষকে শুদু আল্লাহর উদ্দেশেই ভালোবাসে।

৩. যে লোক কুফরি থেকে নাজাতপ্রাপ্ত হয়ে ঈমান ও ইসলামের আলো গ্রহণ করার পর পুনরায় কুফরিতে ফিরে যাওয়াকে এত অপছন্দ করে যেমন আগুনে নিক্ষিপ্ত হওয়াকে অপছন্দ করে।’ (বুখারি, মুসলিম, তিরমিজি, নাসাঈ, ইবনে মাজাহ, আবু দাউদ, মিশকাত)

হজরত আব্বাস ইবনু আবদুল মুত্ত্বালিব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে লোক আল্লাহকে প্রভু, ইসলামকে দ্বীন এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে রাসুল হিসেবে পেয়ে সন্তুষ্ট; সে-ই ঈমানের প্রকৃত স্বাদ পেয়েছে।’ (মুসলিম, তিরমিজি, মুসনাদে আহমাদ, ইবনু হিব্বান, মিশকাত)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের দিকনির্দেশনা বাস্তব জীবনে অনুসরণ ও অনুকরণ করে প্রকৃত মুমিন ও পূর্ণাঙ্গ মুসলিম হওয়ার তাওফিক দান করুন। হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস