জোকস

সপ্তাহের রসালাপ: বোকা ভেড়া ও চতুর নেকড়ে

একদিন এক নেকড়ে বনের ভেতর ঘুরে বেড়াচ্ছিল। এমন সময় সে একটি দলছুট ভেড়াকে একলা পেয়ে গেল। শিকার করার আগে সে একটু অন্য কথা ভাবলো। ভাবলো শিকার করে ফেললেই তো হয়ে গেলো। তার ইচ্ছা হলো একটু মহত্ব দেখানো যাক।

Advertisement

ভেড়াটার উপর কোনো হামলা না চালিয়ে বরং কিছু যুক্তি-তর্ক দিয়ে সেটাকে বুঝিয়ে দেওয়া যাক যে ভেড়াটাকে খাওয়ার ব্যাপারটা নেকড়ের হকের মধ্যেই পড়ে। সে ভেড়াটাকে বলল- এই যে মশায়, গেল সনে আপনি আমাকে বিস্তর অপমান করেছিলেন।

ভেড়াটা ভ্যাঁ করে কেঁদে ফেললো আর বললো- কিন্তু হুজুর আমার তো গত বছর জন্মই হয়নি! নেকড়েটা তখন বলে, হতে পারে। কিন্তু, আমার মাঠের ঘাস খাও তুমি। ভেড়া কাঁদো কাঁদো কণ্ঠে বললো না হুজুর, ঘাস খেতে কেমন তাই আমি জানি না এখনো।

নেকড়ে তো ইচ্ছা করেই ভেড়াকে যুক্তি তর্কে জড়াচ্ছে। তাই তাকে একেবারেই ছাড়ে না। বলে তুই আমার কুয়ো থেকে জল খাস। ভেড়া উত্তর দেয়- আমি এখনো এক ফোঁটা জল ও মুখে দিইনি। আমি তো এখনো শুধু মা’র দুধ খাই!

Advertisement

নেকড়ে এবার একটু গম্ভীর হয়ে বললো- হুম! আমার সব অভিযোগ-এর তুই ভালোই জবাব দিয়ে দিয়েছিস। কিন্তু, তা বললে তো আর আমার পেট চলবে না। এই বলতে বলতেই ভেড়াটার উপর ঝাঁপিয়ে পড়ে নেকড়ে। ভেড়াটিকে টুকরো টুকরো করে খেয়ে ফেলল।

নীতিশিক্ষা: অত্যাচারী সবসময়ই অত্যাচার করার জন্য কিছু না কিছু কারণ খুঁজে বার করে ফেলে।

লেখা: সংগৃহীতছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন jagofeature@gmail.com ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

Advertisement

কেএসকে/এমএস