ফিচার

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৬ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার। ০১ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৯২৫- কাজী নজরুল ইসলামের সম্পাদনায় সাপ্তাহিক পত্রিকা 'লাঙ্গল' কলকাতা থেকে প্রকাশিত হয়।১৯৭১- পাকিস্তান সেনাবাহিনী বিকালে ঢাকার রেসকোর্স ময়দানে মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর কাছে আনুষ্ঠানিক আত্মসমর্পণ করে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অবসান হয় ও বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।১৯৭১- বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠিত হয়।১৯৭২- বঙ্গবন্ধু সাভারে জাতীয় স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

জন্ম১৮৪০- সমাজ সংস্কারক ও শিক্ষাবিদ উমেশচন্দ্র দত্ত।১৮৮২- বাঙালি সংগীতজ্ঞ দিনেন্দ্রনাথ ঠাকুর।১৯০৬- বাঙালি কবি মাহমুদা খাতুন সিদ্দিকা।১৯৪০- মাহমুদুন্নবী, বাংলাদেশি সংগীত শিল্পী।১৯৪৭- বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল। ভোলা জেলার দৌলতখান থানার পশ্চিম হাজীপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী একজন শহীদ মুক্তিযোদ্ধা। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান “বীর শ্রেষ্ঠ” উপাধিতে ভূষিত করা হয় তিনি তাদের অন্যতম।

Advertisement

মৃত্যু১৯০১- নবাব খাজা আহসানুল্লাহ।১৯৬৫- ইংরেজ কথাসাহিত্যিক ও নাট্যকার উইলিয়াম সমারসেট মম্।১৯৮৭- ব্রিটিশবিরোধী বিপ্লবী ও সাম্যবাদী কর্মী অখিলচন্দ্র নন্দী।

দিবসবিজয় দিবস, বাংলাদেশ।

কেএসকে/জেআইএম

Advertisement