আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে একদিনে মৃত্যু ৭৬০২, শনাক্ত ৬ লাখের বেশি

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার ৬০২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৮ হাজার ২৫৪ জন নতুন রোগী। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৪ লাখ ৫৬ হাজার ৩৮ জন।

র‌্যাব ও ৭ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

Advertisement

‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগ তুলে বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এদের মধ্যে র‌্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) এবং বর্তমান মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদও রয়েছেন।

ওমিক্রন আতঙ্ক কমায় ফের ঊর্ধ্বমুখী জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারে আবারও ঊর্ধ্বমুখী জ্বালানি তেলের দাম। বৃহস্পতিবার কিছুটা কমলেও শুক্রবার (১০ ডিসেম্বর) আবারও বেড়েছে সবধরনের অপরিশোধিত তেলের দাম। বিশ্লেষকরা বলছেন, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্ক কমে আসায় বিশ্বঅর্থনীতি আবারও গতি ফিরে পাচ্ছে এবং তেলের চাহিদা বাড়ছে। আর সে কারণেই এর দাম আগের অবস্থায় ফিরে যেতে শুরু করেছে।

আফগানদের ২৮ কোটি ডলার অর্থ ফেরত দিতে রাজি দাতারা

Advertisement

দুর্ভিক্ষের মতো পরিস্থিতি এড়াতে আফগানিস্তানের স্থগিত করা তহবিল থেকে জাতিসংঘের দুটি সংস্থার জন্য ২৮ কোটি মার্কিন ডলার স্থানান্তর করতে রাজি হয়েছে আন্তর্জাতিক দাতা গোষ্ঠী। দেশটির স্বাস্থ্যখাতের জন্য বিশ্ব ব্যাংকের ফান্ড থেকে ১ কোটি ৮০ লাখ মার্কিন ডলার পাবে ডব্লিউএফপি ও ১ কোটি মার্কিন ডলার পাবে ইউনিসেফ।

বাংলাদেশে গণতন্ত্র ও উন্নয়নের প্রশংসায় চীন

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন এব গণতন্ত্রের ভূয়সী প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। সর্বাঙ্গীণ সামাজতন্ত্রের আধুনিকায়নে চীন ও বাংলাদেশের অবস্থান একই বলে মন্তব্য করেছেন তিনি। শুক্রবার (১০ ডিসেম্বর) দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে প্রকাশিত এক ভিডিওবার্তায় এসব কথা বলেছেন চীনা রাষ্ট্রদূত।

ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল

পশ্চিম তীরে এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতি নির্মাণের বিরোধিতা করে বিক্ষোভে অংশ নেন ফিলিস্তিনিরা। বিক্ষোভে ইসরায়েলি বাহিনী গুলি চালালে আরও বেশ কয়েকজন আহত হন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং চিকিৎসকরা এ তথ্য নিশ্চিত করেছেন।

ওমিক্রন ছড়ানোর মুহূর্তে বিশ্বজুড়ে তীব্র নার্স সংকট

আর কিছুদিন পরই তৃতীয় বছরে পা রাখবে করোনাভাইরাস মহামারি। দুই বছরে একাধিকবার রূপ বদলেছে এই ভাইরাস, কেড়েছে অর্ধকোটির বেশি প্রাণ। এতে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে সম্মুখসারীর অন্যতম যোদ্ধা নার্সদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, করোনা মহামারিতে এ পর্যন্ত অন্তত ১ লাখ ১৫ হাজার নার্স মারা গেছেন। নানা সংকটে চাকরি ছাড়তে হয়েছে অনেককে। ফলে বিশ্বজুড়ে নার্সের সংখ্যা ক্রমেই কমে আসছে।

এবার ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে যুক্তরাজ্যের হুমকি

ইউক্রেনে হামলা চালালে রাশিয়াকে গুরুতর অর্থনৈতিক পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর টানাপড়েন চলছে। চরম উত্তেজনা চলছে যুক্তরাষ্ট্রের সঙ্গেও। এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মধ্যে ভার্চুয়াল বৈঠক হয়েছে। তবে ওই বৈঠক থেকে রাশিয়া যুগান্তকারী কিছু হবে বলে আশা করছে না।

ক্রোয়েশিয়া শেনজেনভুক্ত হতে পারবে: ইইউ

ক্রোয়েশিয়া শেনজেনভুক্ত দেশের তালিকায় অন্তর্ভুক্ত অর্থাৎ শেনজেনে যোগ দিতে পারবে বলে জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। তবে কবে নাগাদ দেশটি শেনজেনভুক্ত হতে পারবে সে বিষয়ে এখনো স্পষ্ট কিছু জানানো হয়নি। শেনজেনভুক্ত দেশের নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে কোনো পাসপোর্টের প্রয়োজন হয় না। জাগরেব ব্রাসেলসকে বোঝাতে সক্ষম হয়েছে যে, তারা তাদের বাহ্যিক সীমান্ত কার্যকরভাবে পরিচালনা করতে সক্ষম।

সৌদি জোটের হামলায় ইয়েমেনে ১৯০ হুথি নিহত

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে ধারাবাহিকভাবে হামলা চালাচ্ছে সৌদি জোট। এতে চরম মানবিক সংকটে পড়েছে মধ্যপ্রাচ্যর এ দেশটি। গত ২৪ ঘণ্টায় হুথিদের লক্ষ্য করে ইয়েমেনের মারিব এলাকায় ২৬টি অভিযান পরিচালনা করেছে জোট। এসময় ১৯০ হুথি নিহত হয়েছেন বলে জানা গেছে।

এমএসএম/জেআইএম