আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

করোনায় মৃত্যু ৫৩ লাখ ছাড়ালো

বিশ্বে করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ ও মৃত্যু দুটোই কমেছে। গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ২১ জনের মৃত্যুর পাশাপাশি নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ১ হাজার ৩৬৮ জন জন। আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে ৬২৩ জন আর আক্রান্ত কমেছে ৫৯ হাজার ৯৩৬ জন।

মেক্সিকোয় সড়ক দুর্ঘটনায় অর্ধশত নিহত

Advertisement

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে একটি ট্রেইলার গাড়ি ও ট্রাকের সংঘর্ষে অন্তত ৫৩ জন নিহত ও ৫৮ জন আহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এ দুর্ঘটনা ঘটে। জানা গেছে, দুর্ঘটনায় হতাহতদের মধ্যে বেশিরভাগই অভিবাসনপ্রত্যাশী।

ইরানকে নিয়ে ফের পরমাণু আলোচনা শুরু

কয়েক দিন বন্ধ থাকার পর ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ইরানের সঙ্গে ফের পরমাণু আলোচনা শুরু হয়েছে। বৈঠকে হাজির রয়েছে চীনও। ইরান অবাস্তব দাবি করছে এমন অভিযোগ তুলে এক সপ্তাহ আগে ভেস্তে গিয়েছিল পরমাণু চুক্তির আলোচনা। বৃহস্পতিবার ফের তা চালু হয়েছে। বৈঠকে যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, জার্মানি ও চীনের প্রতিনিধিরা আছেন। মধ্যস্থতা করছেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি এনরিক মোরা।

ভারতে ২৬ জনের ওমিক্রন শনাক্ত

Advertisement

ভারতে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্তের সংখ্যা ২৬ জনে দাঁড়িয়েছে। তবে কোনো রোগীরই এখন পর্যন্ত মারাত্মক কোনো লক্ষণ দেখা যায়নি। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগরওয়াল এক বিবৃতিতে বলেন, এখন পর্যন্ত ২৬ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে। তবে সব আক্রান্তদেরই হালকা লক্ষণ রয়েছে।

অ্যাসাঞ্জকে ফেরানোর আপিলে জিতলো যুক্তরাষ্ট্র

যুক্তরাজ্যের উচ্চ আদালতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ফেরত পাওয়ার আপিলে জয় পেয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যের আপিল বিভাগ যুক্তরাষ্ট্রের পক্ষে শুক্রবার (১০ ডিসেম্বর) এ রায় দেয়। এ রায়ের ফলে ব্রিটিশ কারাগার থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ হওয়ার কাছাকাছি অর্থাৎ প্রায় শেষ ধাপে চলে এসেছেন অ্যাসাঞ্জ।

অস্ত্রবিরতি বাড়াবে না পাকিস্তানি তালেবান, ফের সহিংসতার আশঙ্কা

পাকিস্তান সরকারের সঙ্গে সমঝোতার জন্য এক মাসের অস্ত্রবিরতি ঘোষণা করেছিল পাকিস্তানি তালেবান (টিটিপি)। ৯ ডিসেম্বর শেষ হয়েছে সেই সময়সীমা। এরপর আর অস্ত্রবিরতি বাড়াতে রাজি নয় তেহরিক-ই-তালেবান পাকিস্তান। ফলে দেশটিতে আবারও সহিংসতা বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা। সশস্ত্র এ গোষ্ঠীর সঙ্গে পাকিস্তান সরকার আলোচনা শুরুর ঘোষণা দেওয়ার পরিপ্রেক্ষিতে গত ৯ নভেম্বর থেকে শুরু হয় অস্ত্রবিরতি। তবে বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) রাতে টিটিপি জানিয়ে দিয়েছে, ‘বর্তমান পরিস্থিতিতে অস্ত্রবিরতি আর চালিয়ে যাওয়া সম্ভব নয়’।

বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় নিহত ১৪

বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় সরকার সমর্থিত বাহিনীর ১৪ সদস্য নিহত হয়েছেন। শুক্রবার (১০ ডিসেম্বর) দেশটির উত্তরাঞ্চলে এ ঘটনা ঘটে। সম্প্রতি দেশটিতে এ ধরনের হামলা বেড়েছে। এক বিবৃতিতে দেশটির সরকার জানিয়েছে, বন্দুকধারীরা টিটিও শহর থেকে ১০ কিলোমিটার দূরে সরকার সমর্থিত বেসামরিক বাহিনীর ওপর হামলা চলায়। নিহতরা বুরকিনা ফাসোর হোমল্যান্ড ডিফেন্স ভলান্টিয়ার্সের সদস্য। স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠীদের নির্মূল করতে সরকার তাদের সহায়তা করছে। জানা গেছে, সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে আইএস ও আল-কায়দার সঙ্গে সম্পর্ক রয়েছে। প্রতিবেশী দেশ মালি ও নাইজারেও গোষ্ঠীটি সক্রিয়।

চাকরি ছাড়ার কথা ভাবছেন বিশ্বের ‘শীর্ষ ধনী’ ইলন মাস্ক

চাকরি ছাড়ার কথা ভাবছেন ইলেক্ট্রিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী (সিইও) ইলন মাস্ক। বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের সিইও’র পদ ছেড়ে ফুলটাইম ইনফ্লুয়েন্সার হতে চান বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী এই ব্যক্তি।

কন্যা সন্তানের বাবা হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবার কন্যা সন্তানের বাবা হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) প্রধানমন্ত্রী বরিস জনসনের কন্যা সন্তান হওয়ার কথা জানানো হয় তার কার্যালয় থেকে। পরে অবশ্য জনসন নিজে জানিয়েছেন সুসংবাদটি। লন্ডনের একটি হাসপাতালে ৩৩ বছর বয়সী ক্যারী জনসন ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দেন। ৫৭ বছর বয়সী জনসনের সপ্তম এবং ক্যারি জনসনের দ্বিতীয় সন্তান এবার মেয়ে হলো।

ইউরোপের ১৫ দেশে আশ্রয় পাচ্ছেন ৪০ হাজার আফগান

নতুন করে প্রায় ৪০ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দিতে রাজি হয়েছে ইউরোপীয় ইউনিয়নের ১৫টি দেশ। এর মধ্যে শুধু জার্মানিই গ্রহণ করবে ২৫ হাজার, এছাড়া নেদারল্যান্ডস ৩ হাজার ১৫৯ জন এবং ফ্রান্স ও স্পেন উভয়ে আড়াই হাজার করে শরণার্থীকে আশ্রয় দেবে। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দেশগুলোর স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দিয়েছেন ইউরোপের স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার ইলভা জোহানসন।

এমএসএম/এএসএম