লাইফস্টাইল

পালং চিংড়ির সহজ রেসিপি

শীতকাল মানেই বাজারে সবজির সমারোহ। নানান ধরনের টাটকা শাক সবজি পাওয়া যায় এই সময়। সারাবছর যারা সবজি খান না তারা এই সময়টাতে পুরো বছরের ঘাটতি পুষিয়ে নিতে পারবেন।

Advertisement

এখন বাজারে খুব সহজেই পালং শাক পেয়ে যাবেন। দুপুরের মেন্যুতে কিংবা রাতের খাবারে রাখতে পারেন পালংয়ের নানা পদ।

বাঙালিদের কাছে পালং চিংড়ি খুবই জনপ্রিয়। মায়ের হাতে বহুবার নিশ্চয়ই খেয়েছেন এই পদ। তবে নিজে এখনো রেসিপি জানেন না। কিংবা সেই স্বাদ পান না। তাদের জন্য আজ রইল পালং চিংড়ির সহজ রেসিপি-

উপকরণ১. পালং শাক প্রয়োজনমতো২. চিংড়ি মাঝারি সাইজের ১ কাপ৩. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ৪. রসুন কুচি ২ টেবিল চামচ৫. কাঁচা মরিচ ফালি ৫-৬টি৬. হলুদ গুঁড়া সামান্য৭. লবণ স্বাদ মতো৮. তেল পরিমাণমতো

Advertisement

পদ্ধতিপ্রথমে শাক, মাছ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। শাকগুলো একটু ছোট করে কেটে নিতে পারেন। চিংড়িগুলো বেশি বড় হলে মাঝ থেকে কেটে নিতে পারেন আবার আস্তও রাখতে পারেন। এবার সামান্য হলুদ গুঁড়া দিয়ে চিংড়ি মাছ মাখিয়ে ভেজে নিন।

এরপর প্যানে তেল গরম করে একে একে রসুন কুচি, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ ভেজে নিন। তারপর মিশিয়ে দিন পালংশাক। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। শাক সেদ্ধ হলে এরপর চিংড়ি মিশিয়ে ভাজা ভাজা করুন।

নামানোর আগে ধনেপাতা কুচি মিশিয়ে দিন। চাইলে সামান্য ভাজা জিরা গুঁড়া এবং ঘি দিতে পারেন। গরম ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন মজাদার পালং চিংড়ি।

কেএসকে/জেআইএম

Advertisement