লাইফস্টাইল

ঘরেই তৈরি করুন ঝালমুড়ির মসলা

রাস্তাঘাটে ঝালমুড়িওয়ালাকে দেখলেই নিশ্চয়ই থমকে যান! কাগজের ঠোঙায় ঝালমুড়িওয়ালার হাতে তৈরি সুস্বাদু ঝালমুড়ি খাওয়ার মজাই আলাদা। শত চেষ্টা করলেও ঝালমুড়িওয়ালার মতো ঝালমুড়ি তৈরি করা যায় না ঘরে! তবে এটি অসম্ভব নয়।

Advertisement

চাইলে আপনিও ঝালমুড়িওয়ালার মতোই সুস্বাদু ঝালমুড়ি ঘরে তৈরি করতে পারবেন। এজন্য শুধু প্রয়োজন বিশেষ এক মসলার। ঝালমুড়ির বিশেষ এই মসলা তৈরি করে মুখবন্ধ পাত্রে এক সপ্তাহ পর্যন্ত ফ্রিজে রাখতে পারবেন। জেনে নিন ঝালমুড়ির মসলা ও ঝালমুড়ি কীভাবে বানাবেন-

উপকরণ

মসলার জন্য যা যা লাগবে-

Advertisement

১. মৌরি আধা চা চামচ২. আস্ত জিরা ১ চা চামচ৩. দারুচিনি ১ টুকরো৪. জয়ত্রি ১ টুকরো৫. এলাচ ৪/৫টি৬. লবঙ্গ ৪/৫টি৭. তেল ১/৪ কাপ৮. সরিষার তেল আধা কাপ৯. পেঁয়াজ বাটা আধা কাপ১০. আদা বাটা ১ চা চামচ১১. রসুন বাটা ১ চা চামচ১২. ধনিয়া গুঁড়া ১ চা চামচ১৩. হলুদ গুঁড়া আধা চা চামচ১৪. মরিচ গুঁড়া আধা চা চামচ ও১৫. লবণ স্বাদমতো

ঝালমুড়ি তৈরিতে আরও যা যা লাগবে-

১. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ২. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ৩. লেবু ১ ফালি৪. টমেটো কুচি ২ টেবিল চামচ৫. শসা কুচি ২ টেবিল চামচ৬. লবণ সামান্য৭. সরিষার তেল ১ চা চামচ৮. মুড়ি ও চানাচুর ১ কাপ৯. সেদ্ধ ছোলা পরিমাণমতো ও১০. ঝালমুড়ির মসলা স্বাদমতো।

পদ্ধতি

Advertisement

প্রথমে প্যান গরম করে মৌরি, জিরা, দারুচিনি, জয়ত্রি, এলাচ ও লবঙ্গ হালকা আঁচে ভেজে নিন ৫ মিনিট। বারবার নাড়তে হবে যেন পুড়ে না যায় মসলাগুলো।

এরপর চুলা থেকে নামিয়ে বেটে কিংবা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করুন। এবার প্যানে রান্নার তেল ও সরিষার তেল মিশিয়ে গরম করে নিন।

ওই তেলে আদা, রসুন ও পেঁয়াজ বাটা মিশিয়ে নাড়ুন। তার মধ্যে ধনিয়া, হলুদ, মরিচ গুঁড়া ও লবণ দিন। ভেজে গুঁড়া করে রাখা মসলাও মিশিয়ে দিন।

সব মসলা তেলের মধ্যে ভালো করে নেড়ে ফুটিয়ে নিন মাঝারি আঁচে। ১০ -১২ মিনিট কষানোর পর নামিয়ে ঠান্ডা করুন ঝালমুড়ির বিশেষ এই মসলা।

এবার ঝালমুড়ি তৈরির পালা। এজন্য ঝালমুড়ি তৈরির যেসব উপকরণ লাগবে সবগুলো একসঙ্গে মাখিয়ে নিন। এরপর ঝালমুড়ির বিশেষ মসলা মিশিয়ে দিন।

এরপর একটি পাত্রে ঢাকনা দিয়ে ঝাঁকিয়ে নিন কিংবা হাত দিয়েই মাখিয়ে নিন। পরিবেশনের আগে মুড়ি ও চানাচুর দিয়ে আবারও ঝাঁকিয়ে নিন।

কাগজের ঠোঙায় পরিবেশন করুন মজাদার ঝালমুড়ি। ঠিক এভাবে খুব সহজেই ঘরেই তৈরি করতে পারবেন জিভে জল আনা ঝালমুড়ি।

জেএমএস/জিকেএস