তথ্যপ্রযুক্তি

ঘরেই যেভাবে বাইকের চেইন পরিষ্কার করবেন

বাইকের যতগুলো পার্টস আছে তার মধ্যে চেইন অন্যতম। চেইন ছাড়া কোনোভাবেই বাইক চালানো সম্ভব নয়। চেইনের মাধ্যমেই বাইক গিয়ার বক্সের শক্তি পেছনের চাকায় সরবরাহ করে থাকে। চেইনের ওপর নির্ভর করে বাইকের পারফর্ম্যান্স, মাইলেজ।

Advertisement

এতক্ষণে নিশ্চয়ই বাইকের চেইনের গুরুত্ব বুঝে গেছেন। তবে চেইনের ঠিকমতো যত্ন না নিলে বাইক থেকে ভালো পারফর্মেন্স পাওয়া যাবে না। তাই নিয়মিত চেইন পরিষ্কার করুন। সবসময় দোকানে নিয়ে করতে হলে সেটা বেশ খরচের ব্যাপার। ঘরে আপনি নিজেই এই কাজটি করে নিতে পারবেন কম খরচে।

এজন্য আপনার প্রয়োজন হবে কেরোসিন এবং গিয়ার অয়েল। চলুন জেনে নেওয়া যাক মাত্র দুটি উপকরণ দিয়ে কীভাবে কাজটি করে নিতে পারবেন-

> প্রথমে চেইনে কেরোসিন দিন। > একটা কাপড় দিয়ে মুছে ফেলুন চেইন।> পুনরায় কেরোসিন ঢালুন চেইনে।> বাসার পুরোনো টুথব্রাশ দিয়ে পুরো চেইনে ঘষুন সব দিক থেকে।> আবার একটা কাপড় দিয়ে চেইন ভালো করে মুছে ফেলুন।> এবার কেরোসিন শুকিয়ে যাওয়ার জন্য ১৫-২০ মিনিট অপেক্ষা করুন।> এইবার চেইনে অল্প গিয়ার অয়েল দিন।> পিছনের চাকা একটু ঘুরাবেন যাতে গিয়ার অয়েল পুরো চেইনে সমানভাবে যায়।> আবার ১৫-২০ মিনিট অপেক্ষা করুন গিয়ার অয়েল যেন চেইন এর সব জায়গায় যেতে পারে।> আবারো কাপড় দিয়ে হালকাভাবে চেইনটা মুছে ফেলুন যাতে চেইনে অতিরিক্ত লুব না থাকে।> মিনিমাম প্রতি ৫০০ কিমিতে চেইন পরিষ্কার এবং ক্লিন করুন।

Advertisement

তবে যাদের WD40 চেইন। তারা কেরোসিন ব্যবহার করবেন না। চেইন গরম থাকলে ক্লিন দ্রুত হবে তাই যদি পারেন বাইক চালিয়ে এসে ক্লিন করা শুরু করতে পারেন।

যদি সম্ভব হয় গ্রিজ ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ গ্রিজ চেইন এর সব জায়গায় পৌঁছাতে পারেনা এবং প্রচুর ময়লা ধরে। যারা আফটার মার্কেট চেইন ক্লিনার এবং চেইন লুব ব্যবহার করেন তাদের জন্য এটি প্রযোজ্য নয়।

কেএসকে/জিকেএস

Advertisement