জাতীয়

বাংলাদেশের যত টিকা লাগে সব দেবে ভারত: কাদের

করোনাভাইরাসের যত ডোজ টিকা দরকার বাংলাদেশকে তা ভারত সরবরাহ করবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Advertisement

মঙ্গলবার (০৭ ডিসেম্বর) বিকেলে নিজ দপ্তরে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

ভারত থেকে আরও পাঁচ মিলিয়ন ডোজ টিকা আসবে বলেও জানান ওবায়দুল কাদের।

এগুলো চুক্তির টিকা কি না- এ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেন, আমার কাছে তো চুক্তিই এটা, যা লাগে সব দেবে ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাদের প্রধানমন্ত্রীকে আশ্বাস দিয়েছেন যে, বাংলাদেশের এ ব্যাপারে দুর্ভাবনার কারণ নেই। বাংলাদেশের যত ডোজ টিকা দরকার ভারত সরবরাহ করবে।

Advertisement

ওবায়দুল কাদের আরও বলেন, ভারত আমাদের বৃহত্তম প্রতিবেশী। বর্তমান বিশ্ব বাস্তবতায় এককভাবে এগিয়ে যাওয়া কারও পক্ষেই সম্ভব নয়। ’৭৫-পরবর্তী সময়ে সংশয় ও অবিশ্বাসের সম্পর্ক আমাদের জন্য শুভ ফল বয়ে আনেনি। এ বৈরী সম্পর্ক আমাদের পিছিয়ে দিয়েছে। আমরা আজ সীমান্তের দীর্ঘদিনের সমস্যার সমাধান করতে পেরেছি। কারণ আমরা এ অবিশ্বাস ও সংশয়ের দেয়ালটা ভেঙে দিয়েছি।

মন্ত্রী আরও বলেন, পৃথিবীর কোনো দেশের ছিটমহল বিনিময় এতো শান্তিপূর্ণভাবে হয়নি, যেটা আমাদের এখানে হয়েছে। আমাদের (বাংলাদেশ-ভারত) সম্পর্কের মধ্যে কিছু অমীমাংসিত বিষয়ও আছে। সম্পর্ক ভালো থাকলে আলোচনার সুযোগ থাকে। সমস্যা যা আছে তা আলোচনা করে সমাধান করা যায়। কিন্তু বন্ধুত্ব যদি অবিশ্বাস ও সংশয়ে ঢাকা থাকে তবে কোনো কিছু এগোয় না।

দু’দেশের সম্পর্ক অতীতের যে কোনো সময়ের চেয়ে অধিকতর আন্তরিকতাপূর্ণ বলেও উল্লেখ করেন ওবায়দুল কাদের।

আইএইচআর/এমকেআর/এএসএম

Advertisement