ফিচার

বাঘা যতীন ও মণিশঙ্কর মুখোপাধ্যায়ের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার। ২২ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৭৮২- টিপু সুলতান ভারতের মহীশূরের রাজা হিসেবে ক্ষমতা গ্রহণ করেন।১৮৫৬- রাজকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর-এর উপস্থিতিতে প্রথম বিধবা বিবাহের অনুষ্ঠান সম্পন্ন হয়।১৯৭০- সাধারণ নির্বাচনে পাকিস্তানের জাতীয় পরিষদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ।১৯৭১- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ভুটান।১৯৮৫- ঢাকায় প্রথম সার্ক শীর্ষ সম্মেলন।

জন্ম১৮৭৯- বাঙালি বিপ্লবী বাঘা যতীন। প্রকৃত নাম যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। ভারতে ব্রিটিশ-বিরোধী সশস্ত্র আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। বাঘা যতীন ছিলেন বাংলার প্রধান বিপ্লবী সংগঠন যুগান্তর দলের প্রধান নেতা। বাঘা যতীনের জন্ম কুষ্টিয়া জেলার কয়া গ্রামে।১৯২৮- মার্কিন ভাষাবিজ্ঞানী ও দার্শনিক নোম চম্স্কি।১৯৩৩- বাঙালি সাহিত্যিক মণিশঙ্কর মুখোপাধ্যায়। যশোরের বনগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার প্রথম বই প্রকাশিত হয় ১৯৫৫ সালে। তার রচিত উল্লেখযোগ্য গ্রন্থ হল চৌরঙ্গী, সীমাবদ্ধ এবং জন অরণ্য। এই তিনটি বই নিয়ে চলচ্চিত্রও নির্মিত হয়েছে। ২০১৬ সালে তিনি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে ডি.লিট সম্মানে ভূষিত হন।১৯৮৮- অস্ট্রেলীয় চলচ্চিত্র অভিনেত্রী, গায়িকা ও মডেল এমিলি ব্রাউনিং।

Advertisement

মৃত্যু১৯৭০- মার্কিন কার্টুনিস্ট, স্থপতি, লেখক, প্রকৌশলী ও আবিষ্কারক রুব গোল্ডবার্গ।১৯৯১- বাংলাদেশি রাজনীতিবিদ এবং লেখক আতাউর রহমান খান।২০১৪- বাংলাদেশি চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা খলিল উল্লাহ খান।

কেএসকে/জেআইএম