আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত আরও বাড়লো

বিশ্বে এখন আতঙ্ক হয়ে ধরা দিয়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। এ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছেই। এরই মধ্যে দেখা গেছে, এই ভাইরাস নতুন করে শনাক্ত ও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় আরও আট হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর করোনা রোগী শনাক্ত হয়েছে ছয় লাখের বেশি।

ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র-রাশিয়া

Advertisement

চলমান উত্তেজনার মধ্যেই ইউক্রেন ইস্যুতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসসিই) শীর্ষ সম্মেলনের ফাঁকে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে ব্লিঙ্কেনের আলোচনা হয়। জানা গেছে, সম্মেলনে ৫৭ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করছেন।

পরমাণু চুক্তি বাস্তবায়নের খসড়া দিলো ইরান

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সোমবার (২৯ নভেম্বর) পরমাণু ইস্যুতে ছয় জাতিগোষ্ঠীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পরমাণু ইস্যুতে অনুষ্ঠানরত সংলাপে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু চুক্তি বাস্তবায়ন সম্পর্কিত পরিকল্পনার খসড়া জমা দিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরান।

অভিবাসী পাঠানোয় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ, রেমিট্যান্স গ্রহণে অষ্টম

Advertisement

করোনা মহামারিতে চলাচলে সীমাবদ্ধতা-নিষেধাজ্ঞা সত্ত্বেও দুর্যোগ, সংঘাত ও সহিংসতার কারণে বিশ্বব্যাপী অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির ঘটনা নাটকীয়ভাবে বেড়েছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার বিশ্ব অভিবাসন প্রতিবেদন ২০২২-এ এমন তথ্য উঠে এসেছে। এতে গুরুত্ব দেওয়া হয়েছে ঐতিহাসিক ও সমসাময়িক বিষয়গুলো। প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে আন্তর্জাতিক অভিবাসীর সংখ্যা ছিল ২৮১ মিলিয়ন বা ২৮ কোটি ১০ লাখ। বৈশ্বিকভাবে অভিবাসী পাঠানোর তালিকায় বাংলাদেশের অবস্থান ষষ্ঠ। পাশাপাশি রেমিট্যান্স পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অষ্টম বৃহত্তম দেশ।

এবার ভারতে ২ জনের ওমিক্রন শনাক্ত

যুক্তরাষ্ট্রের পর এবার ভারতেও দুজনের ওমিক্রন শনাক্ত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করা হয়। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

করোনা চিকিৎসায় মনোক্লোনাল থেরাপির অনুমোদন যুক্তরাজ্যের

করোনায় আক্রান্ত হয়ে যাদের অবস্থা গুরুতর হচ্ছে অর্থাৎ যাদের করোনার মারাত্মক লক্ষণ রয়েছে তাদের জন্য মনোক্লোনাল থেরাপি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য কর্তৃপক্ষ। এ থেরাপি সোট্রোভিমাব নামে পরিচিত। ওষুধ প্রস্তুতকারক গ্ল্যাক্সোস্মিথক্লাইন বলছে, এই থেরাপি ওমিক্রনের বিরুদ্ধেও কাজ করবে।

জাপানি রাষ্ট্রদূতকে তলব করেছে চীন

জরুরি বৈঠকের জন্য বেইজিংয়ে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূতকে তলব করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার সন্ধ্যায় ওই রাষ্ট্রদূতকে তলব করা হয়। সম্প্রতি জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, চীন যদি তাইওয়ানের ওপর হামলা চালায় তবে তার দেশ বা যুক্তরাষ্ট্র চুপ থাকবে না। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, জাপানি রাষ্ট্রদূত হিদেও তারুমির সঙ্গে বৈঠকে চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী হুয়া চুনিং আবের এই মন্তব্যকে ‘ভ্রান্ত’ এবং চীন ও জাপানের সম্পর্কের মৌলিক নীতিকে লঙ্ঘন করেছে বলে উল্লেখ করেছেন।

সীমান্তে ইরানি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ

ইরান-আফগানিস্তান সীমান্তে ইরানি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ হয়েছে। তবে এতে কেউ হতাহত হননি এবং বলা হচ্ছে, ‘ভুল বোঝাবুঝি’ থেকে এই সংঘর্ষের সূত্রপাত হয়েছিল। বুধবার (১ ডিসেম্বর) প্রকাশিত একাধিক ভিডিওতে ইরান সীমান্তে তালেবান যোদ্ধাদের ব্যস্ততা দেখা যায়। এসময় গুলির আওয়াজও শোনা যাচ্ছিল। আরেকটি ভিডিওতে এক ইরানি সেনাকে গোলাবর্ষণ করতে দেখা গেছে।

আফগানদের স্থগিত ত্রাণ সহায়তা ছেড়ে দেওয়ার পক্ষে বিশ্ব ব্যাংক

চরম মানবিক সংকটে পড়া আফগানিস্তানের জন্য স্থগিত ২৮ কোটি মার্কিন ডলারের ত্রাণ সহায়তা ছেড়ে দেওয়ার পক্ষে মত দিয়েছে বিশ্ব ব্যাংক। তবে এটাই শেষ কথা নয়। ওই অর্থ ছাড়তে এখনো বিশ্ব ব্যাংকের ‘আফগানিস্তান পুনর্গঠন ট্রাস্ট তহবিল’র (এআরটিএফ) সব দাতার অনুমোদন লাগবে। এ বিষয়ে এআরটিএফের ৩১ দাতা আগামী শুক্রবার (৩ ডিসেম্বর) বৈঠকে বসছে।

৯৮ বছরে প্রথম নারী চেয়ারম্যান পেলো ডিজনি

যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনোদন এবং মিডিয়া গ্রুপ ওয়াল্ট ডিজনিতে ৯৮ বছরের মধ্যে প্রথম বারের মতো নারী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ১৪ বছর ধরে ডিজনির বোর্ডের সদস্য ছিলেন সুসান আর্নোল্ড। চলতি বছরের শেষে তিনি এই বহুজাতিক প্রতিষ্ঠানে বব ইগারের উত্তরসূরি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

এমএসএম/জেআইএম