লাইফস্টাইল

নারকেল দুধে হাঁস ভুনা

শীত মানেই উৎসব, দাওয়াত আর খাওয়া-দাওয়া। শীতকালের ভোজন আয়োজন হাঁস ছাড়া যেন অসম্পূর্ণ। চালের রুটি কিংবা চিতই পিঠা হাঁসের মাংস জমে যায় সব কিছুর সঙ্গে। হাঁস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিলই বটে।

Advertisement

হাঁস ভুনা, ঝোল-ঝাল নানাভাবে রান্না করে খাওয়া যায়। নারকেল দুধ দিয়ে হাঁসের মাংস ভুনা খেতে খুবই সুস্বাদু। সকালের নাস্তায় কিংবা শীতের রাতের পিকনিক যে কোনোটাই একেবারে জমে যাবে গরম গরম চিতই পিঠার সঙ্গে হাঁসের এই পদটি। জেনে নিন রেসিপি-

উপকরণ১. হাঁসের মাংস ১ কেজি২. আদা বাটা ২ টেবিল চামচ৩. রসুন বাটা ১ চা চামচ৪. পেঁয়াজ বাটা ১/৪ কাপ৫. পেঁয়াজ কুচি ১/৪ কাপ৬. জিরা বাটা ১ চা চামচ৭. হলুদ গুঁড়া ১ চা চামচ৮. মরিচ গুঁড়া ১ চা চামচ৯. ধনে গুঁড়া ১ চা চামচ১০. ছোট এলাচ ২টি১১. দারচিনি ২ ইঞ্চি১২. তেজপাতা ২টি১৩. নারকেল দুধ ২ কাপ১৪. গরম মশলা গুঁড়া ১ চা চামচ১৫. কাঁচালঙ্কা ৫-৬ টি১৬. লবণ স্বাদমতো১৭. তেল পরিমাণমতো

পদ্ধতিপ্রথমে হাঁস ভালো ভাবে পরিষ্কার করে কেটে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। এবার আদা, রসুন, জিরা বাটা দিয়ে ভালো করে কষাতে থাকুন। সামান্য পানি দিয়ে গুঁড়া মসলাগুলো মিশিয়ে কষান আরও কিছুক্ষণ। মসলার কাঁচা গন্ধ গিয়ে তেল উপরে উঠে এলে মাংস দিন। আবারো কষানোর পালা।

Advertisement

ভালোভাবে মসলার সঙ্গে মাংস কষিয়ে নিয়ে নারকেল দুধ আর কিছুটা পানি দিন। হালকা আঁচে ঢেকে মাংস রান্না করুন। সেদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হয়ে এলে কাঁচা মরিচ চেরা, গরম মশলা গুঁড়া, ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। গরম গরম উপভোগ করুন চালের রুটি, পরোটা, কালাই রুটি কিংবা চিতই পিঠার সঙ্গে।

কেএসকে/জিকেএস