আন্তর্জাতিক

ভারতে দ. আফ্রিকাফেরত আরও একজনের করোনা শনাক্ত

ভারতের মহারাষ্ট্রে দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা আরও একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রোববার (২৮ নভেম্বর) থানে জেলার কল্যাণ-ডম্বিভালি পৌরসভা (কেডিএমসি) কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করে। এ নিয়ে ভারতে দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা তিন জনের শরীরে করোনাভাইরাস শনাক্তের খবর পাওয়া গেলো। খবর এনডিটিভির।

Advertisement

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকার কেপটাউন থেকে ভারতে ফেরেন ওই ব্যক্তি। ওই একই দিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনার এই নতুন ধরন ওমিক্রন দেশটিতে শনাক্ত হওয়ার খবর প্রকাশ করে।

কেডিএমসির স্বাস্থ্য কর্মকর্তারা জানান, দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরা ওই ব্যক্তি কারও সংস্পর্শে যাননি। তিনি এখন আর্ট গ্যালারি আইসোলেশন সেন্টারে রয়েছেন।

এর আগে, ভারতের বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা দুইজনের শরীরে করোনা পজিটিভ ধরা পড়ে। কর্নাটকের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, কেম্পগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষায় তাদের শরীরে করোনার অস্তিত্ব পাওয়া যায়। তবে তার ধরন হচ্ছে ডেল্টা। ওমিক্রনে আক্রান্ত নন তারা।

Advertisement

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে প্রথম বি.১.১.৫২৯, করোনার নতুন ধরন শনাক্তের খবর আসে। নতুন ধরন ওমিক্রনের নমুনা সংগ্রহ করা হয় গত ৯ নভেম্বর। এরপর দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ২২ জন এই নতুন ধরনে আক্রান্ত বলে নিশ্চিত করে। ধীরে ধীরে ওমিক্রন শনাক্তের খবর আসতে থাকে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। করোনা মহামারির দুই বছরও আতঙ্ক কাটছে না বিশ্ববাসীর।

এসএনআর/জেআইএম