ফিচার

রফিকুন নবীর জন্ম ও অধ্যাপক আবদুর রাজ্জাকের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৮ নভেম্বর ২০২১, রোববার। ১৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৪৪৩- সেকেন্দার বেগ তার বাহিনী নিয়ে মধ্য আলবেনিয়ার খ্রুজ অঞ্চল জয় করেন ও প্রথমবারের মতো আলবেনিয়ার পতাকা উত্তোলন করেন।১৫২০- প্রথম ইউরোপীয়ান নাবিক হিসেবে ফার্ডিনান্ড ম্যাগেলান আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে প্রবেশ করেন।১৬৭৬- ভারতের পূর্বাঞ্চলে অবস্থিত তখনকার দিনের গুরুত্বপূর্ণ এলাকা পন্ডিচেরি বন্দর ফরাসিরা দখল করে নেয়।১৮১৪- লন্ডনের টাইমস পত্রিকা প্রথম স্বয়ংক্রিয় মেশিনে ছাপা হয়।১৮২১- স্পেনের কাছ থেকে পানামা স্বাধীনতা ঘোষণা করে।১৯১২ - তুরস্কের কাছ থেকে আলবেনিয়া স্বাধীনতা লাভ করে।

জন্ম১৯৩১- বাংলাদেশের প্রখ্যাত শিশু সাহিত্যিক ও সাংবাদিক গোলাম রহমান।১৯৪৩- বাংলাদেশের খ্যাতনামা চিত্রকর, কার্টুনিস্ট রফিকুন নবী। রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন তিনি। টোকাই নামক কার্টুন চরিত্রটি তার অনবদ্য সৃষ্টি। শিল্পকলায় তার অনন্য অবদানের জন্য তিনি ১৯৯৩ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত হন।১৯৪৩- মার্কিন গায়ক-গীতিকার, সংগীত সমন্বয়ক ও সুরকার র্যান্ডি নিউম্যান। ১৯৫০- নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী ও জ্যোতির্বিজ্ঞানী রাসেল অ্যালান হাল্স।

Advertisement

মৃত্যু১৯৩২- অভিনেতা সুরেন্দ্রনাথ ঘোষ। ১৯৬২- সংগীত শিল্পী ও সুরকার কৃষ্ণচন্দ্র দে।১৯৮০- ভারতীয় চলচ্চিত্র প্রযোজক এবং কলকাতার নিউ থিয়েটার্সের প্রতিষ্ঠাতা বীরেন্দ্রনাথ সরকার। ১৯৮৯- বাংলাদেশের প্রথম অ্যাটর্নি জেনারেল ফকির শাহাবুদ্দীন।১৯৯৯- বাংলাদেশি শিক্ষাবিদ এবং বুদ্ধিজীবী জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক। ১৯১৪ সালে ঢাকার নবাবগঞ্জ উপজেলার পাড়াগ্রামে তার মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালের প্রথমদিকে ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয় তাকে পিএইচডি প্রদান করে। ১৯৭৫ সালে বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে মনোনীত করে। তার জ্ঞানের পরিধি বিস্তৃত ছিল বিশেষত প্রাশ্চ্যতত্ত্ব, ইতিহাস ও রাজনীতিতে।২০০৬- বাংলাদেশি রাজনীতিবিদ ও অবিভক্ত ঢাকার প্রথম মেয়র মোহাম্মদ হানিফ।

কেএসকে/এমএস