ধর্ম

পোশাক খুলে রাখার সময় দোয়া পড়বেন কেন?

সুন্দর স্বচ্ছতার জীবন ব্যবস্থা ইসলাম। এর প্রতিটি কাজে রয়েছে সৌন্দর্য ও উপকারিতা। নখ কাটা থেকে শুরু করে চুল ছোট করা পর্যন্ত প্রতিটি কাজেই রয়েছে সুন্নাতি আমলের দিকনির্দেশনা। এমনকি গায়ের জামা-কাপড় খুলে রাখার সময় অনিষ্টতা থেকে বেঁচে থাকতেও রয়েছে দোয়া। এ দোয়া কেন পড়তে হবে? আবার এ সময় কী দোয়াই বা পড়তে হবে?

Advertisement

নিজের শরীরের পোশাক খুলে রাখার সময় বদ জিন বা দুষ্ট শয়তানের আক্রমণ হতে পারে। এ কারণে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, পোশাক খুলে রাখা বা পরিবর্তন করার সময় আল্লাহর নাম নিয়ে তা করা। যাতে শয়তান বা বদ জিনের আক্রমণ থেকে বেঁচে থাকা যায়। হাদিসে পাকে এসেছে-হজরত আনাস ইবনে মালেক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আল্লাহ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘গায়ের জামা খুলে রাখার সময়- জিনের চোখ ও আদম সন্তানের গোপনীয় অঙ্গসমূহের মধ্যে অন্তরাল সৃষ্টি করতে চাইলে; তারা যেন বলে-بِسْمِ اللهِউচ্চারণ : ‘বিসমিল্লাহ’অর্থ : আল্লাহর নামে (পোশাক খুলছি)।’ (তাবারানি, আল-আওসাত)

সুতরাং কোথাও গেলে বা কোথাও থেকে বাড়ি ফিরে আসলে পরনের পোশাক খোলার সময় বদ জিন ও শয়তানের আক্রমণ থেকে বেঁচে থাকতে নিজের গোপন অঙ্গসমূহের পর্দা করার ক্ষেত্র্রে ‘বিসমিল্লাহ’ বলে খুলে রাখা। আর এতে অন্যের দৃষ্টি থেকে আল্লাহ প্রত্যেকের লজ্জাস্থানের হেফাজত করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। সুন্নাতি আমলে জীবন সাজানোর তাওফিক দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/এমএস