আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

করোনায় আক্রান্ত ২৬ কোটি ছাড়ালো

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় ছয় হাজার ৫৬৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন পাঁচ লাখ ৬০ হাজার ৭৩০ জন। সুস্থ হয়েছেন তিন লাখ ৯০ হাজার ৯৬৭ জন।

রাশিয়ায় কয়লার খনি দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫২

Advertisement

রাশিয়ার সাইবেরিয়ায় একটি কয়লার খনিতে দুর্ঘটনায় এখন পর্যন্ত ৫২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। দুর্ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও অনেকে। রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ নভেম্বর) কেমোরোভা অঞ্চলের লিজতিজনায়া খনির একটি বায়ুচলাচল খাদে আগুন ধরে গেলে খনিটি ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। এসময় আটকা পড়েন শ্রমিকরা।

দক্ষিণ আফ্রিকায় ২২ জনের শরীরে করোনার নতুন ধরন শনাক্ত

এবার দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত হয়েছেন ২২ জন। নতুন এই ধরনটি বারবার জিনগত রূপ বদলাতে সক্ষম বলে জানা গেছে। ফলে এই ধরনের কারণে করোনাভাইরাস নতুন করে বিস্তার ঘটতে পারে বলে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির বিজ্ঞানীরা।

করোনার নতুন ধরনই ‘সবচেয়ে ভয়াবহ’, চিন্তিত বিজ্ঞানীরা

Advertisement

আবারও রূপ বদলালো প্রাণঘাতী করোনাভাইরাস। এর সবশেষ ধরন নিয়ে বেশ চিন্তায় পড়েছেন বিজ্ঞানীরা। কেউ কেউ বলছেন, এটিই এখন পর্যন্ত দেখা করোনার সবচেয়ে বিপজ্জনক ধরন। এর বিরুদ্ধে টিকা কাজ করবে কিনা, কত দ্রুত ছড়াবে, উপসর্গ কতটা ভয়াবহ হবে- এখন এসব পরীক্ষা করছেন গবেষকরা।

করোনার নতুন এই ধরনের এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো নাম দেওয়া হয়নি। একে আপাতত বি.১.১.৫২৯ বলা হচ্ছে। এর মধ্যে যে স্পাইক প্রোটিন রয়েছে, তা করোনাভাইরাসের অন্য ধরনগুলো থেকে একেবারে আলাদা। ব্রিটিশ স্বাস্থ্য সুরক্ষা সংস্থার দাবি, আজ পর্যন্ত যত ধরনের করোনাভাইরাস এসেছে, তার মধ্যে নতুনটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তুরস্কে নারীদের বিক্ষোভ মিছিলে কাঁদানে গ্যাস নিক্ষেপ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে তুরস্কে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। তাদের মধ্যে অধিকাংশই ছিল নারী। দেশটির পুলিশ বিক্ষোভ দমনে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। জানা গেছে, ২০১১ সালে নারীদের সুরক্ষায় তুরস্কের ইস্তাম্বুলে একটি চুক্তি হয়। যা ইস্তাম্বুল কনভেনশন নামে পরিচিত। এতে বিশ্বের ৪৫টি দেশ সই করে। তুরস্ক প্রথম দেশ হিসেবে ওই চুক্তিতে সই করলেও রিসেফ তাইয়্যেপ এরদোয়ানের সরকার চলতি বছরের জুলাই মাসে ওই চুক্তি থেকে সরে দাঁড়ায়। সরকারের দাবি নারীদের প্রতি সহিংসতা বন্ধ করতে যে পদক্ষেপ নেওয়া হয়েছিল তা এক দল মানুষ ছিনতাই করেছে। তারা এ চুক্তিকে কাজে লাগিয়ে সমকামিতাকে কাজে লাগাতে চায়।

করোনার নতুন ধরনে ভ্রমণ নিষেধাজ্ঞায় পড়ছে দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকায় ছড়াচ্ছে করোনার একটি নতুন ধরন। এটির বৈজ্ঞানিক নাম রাখা হয়েছে বি.১.১.৫২৯। করোনার এই নতুন ধরনের সংক্রমণ ঠেকাতে আফ্রিকার ছয়টি দেশের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের স্বাস্থ্যবিষয়ক সেক্রেটারি সাজিদ জাভিদ বলেন, করোনার নতুন ধরন সংক্রমণ দেখা দেওয়ায় উদ্বিগ্ন দেশটির বিজ্ঞানীরা।

তেলের দাম কমাতে কর প্রত্যাহার পাকিস্তানের

জ্বালানি তেলের দাম কমাতে পেট্রলের ওপর সবধরনের কর বিলোপের ঘোষণা দিয়েছে পাকিস্তান। পাশাপাশি, তেলের দাম কমানোয় যে লাভ হবে, তার পুরোটাই জনগণের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের অর্থ উপদেষ্টা শওকত তারিন। শুক্রবার (২৬ নভেম্বর) করাচিতে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে পাকিস্তানের অর্থ উপদেষ্টা বলেন, আমরা পুনঃঅর্থায়ন না করলে অন্য কিছু করতে হবে। প্রকৃত মুদ্রা বিনিময় হার ১৬৫, ১৬৬’র কাছাকাছি হওয়া উচিত। কিন্তু আমাদের মুদ্রা অন্তত ১০ রুপি পেছনে রয়েছে।

দাবানল এড়াতে ক্যালিফোর্নিয়ায় তীব্র লোডশেডিং

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে দাবানল বাড়ছে। প্রচণ্ড বাতাস দাবানল ছড়িয়ে পড়ার অন্যতম কারণ। তাই এরই মধ্যে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে লোডশেডিং তীব্র হয়েছে। বন্ধ রাখতে হচ্ছে বিদ্যুৎ সরবরাহ। দ্বিতীয় বছরের মতো থ্যাংকসগিভিং দিবসে অঞ্চলটির কিছু অংশ অন্ধকারে থাকে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতে একই পরিবারের ৪ জনকে হত্যা, অভিযোগ ধর্ষণেরও

ভারতের উত্তরপ্রদেশের প্রয়াগরাজে একই পরিবারের চারজনকে নির্মমভাবে হত্যা করার ঘটনায় চাঞ্চল্য তৈরি হয়েছে। নিহতদের মধ্যে একজন ১০ বছরের কিশোর ও ১৬ বছরের কিশোরীও রয়েছেন। অভিযোগ উঠেছে হত্যা করার আগে সম্ভবত গণধর্ষণ করা হয়েছে কিশোরীকে। ভয়ঙ্কর এই ঘটনায় অভিযোগের তির প্রতিবেশী এক পরিবারের দিকে।

রাজের হাত ধরে তৃণমূলে ৫০০ বিজেপি-সিপিআইএম কর্মী

ভারতের পশ্চিমবঙ্গের ব্যারাকপুরের তৃণমূল বিধায়ক চিত্র পরিচালক রাজ চক্রবর্তীর হাত ধরে দলটিতে যোগদান করলেন বিজেপি ও সিপিআইএমের প্রায় ৫০০ কর্মী।

এমএসএম/এএসএম