লাইফস্টাইল

সুস্বাদু মিষ্টি কুমড়ার স্যুপ

দ্রুত ক্ষুধা মেটাতে স্যুপের তুলনা হয় না। খুব অল্প উপকরণ আর কম সময়ে রান্না করা যায় তেমনি খেতেও সুস্বাদুও বটে। শীতের সন্ধ্যায় বন্ধুদের আড্ডা থেকে শুরু করে অসুস্থ অবস্থায় পথ্য হিসেবেও খেতে পারেন বিভিন্ন ধরনের স্যুপ।

Advertisement

সাধারণ চিকেন, মাশরুমের স্যুপই বেশি খাওয়া হয় সবার। মিষ্টি কুমড়ার স্যুপ খুব একটা খাওয়া হয় না কারোরই। তবে এই স্যুপ যেমন স্বাস্থ্যকর, তেমনি সুস্বাদুও বটে। তৈরি করাও খুব সহজ। শীতের সন্ধ্যায় এক বাটি স্যুপ আপনার পেট ভরিয়ে রাখবে সারারাত। চাইলে এটি দিয়ে ডিনারও সেরে নিতে পারেন। জেনে নিন রেসিপিটি-

উপকরণ১. মিষ্টি কুমড়া হাফ কেজি২. মুরগির মাংস ৩/৪ টুকরা ৩. নারকেল দুধ ২ কাপ ৪. পেঁয়াজ কুচি ২টি ৫. আদা কুচি ১ চা চামচ৬. জিরা গুঁড়া হাফ চা চামচ৭. পানি ২ কাপ ৮. মাখন ৪ চা চামচ৯. বিট লবণ হাফ চা চামচ১০. লবঙ্গ১১.লবণ প্রয়োজনমতো

পদ্ধতিপ্রথমে মিষ্টি কুমড়াগুলো খোসা ছাড়িয়ে ভালো মতো ধুয়ে নিন। তারপর পাতলা করে স্লাইস করে নিন। এরপর একটি প্যানে মাখন গরম করুন। গরম হলে মিষ্টি কুমড়া, লবণ, লবঙ্গ, পেঁয়াজ, আদা একত্রে ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন।

Advertisement

এবার আবার প্যান গরম করে মিশ্রণটির সঙ্গে নারকেলের দুধ, জিরা, বিট লবণ মিশিয়ে নিন। সঙ্গে হাফ সিদ্ধ করে রাখা মুরগির মাংস দিয়ে দিন। একসঙ্গে রান্না করুন কিছুক্ষণ। অনবরত নাড়তে থাকুন। পছন্দমতো ঘনত্বে এলে উপরে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন। এবার গরম গরম উপভোগ করুন সুস্বাদু মিষ্টি কুমড়ার স্যুপ।

কেএসকে/জেআইএম