ফিচার

শক্তি চট্টোপাধ্যায়ের জন্ম ও রাইচাঁদ বড়ালের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৫ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার। ১০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৭৫৯- শক্তিশালী ভূমিকম্পে বৈরুত ও দামেস্কে প্রায় ৩০ হাজার মানুষ মৃত্যুবরণ করে।১৮১৩- জেনারেল হেস্টিংসের উপস্থিতিতে কলকাতার বিখ্যাত চৌরঙ্গী থিয়েটারের উদ্বোধন হয়।১৮৮০- ফরাসী বিজ্ঞানী লাভরান ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেন।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় উত্তর ভিয়েতনাম এবং ইথিওপিয়া।

জন্ম১৮৯৮- বাংলা চলচ্চিত্রের শীর্ষ পরিচালক, লেখক ও অভিনেতা দেবকী কুমার বসু।১৯৩৩- ভারতীয় বাঙালি কবি শক্তি চট্টোপাধ্যায়। তিনি জীবনানন্দ-উত্তর যুগের বাংলা সাহিত্যের একজন প্রধান আধুনিক কবি হিসেবে বিবেচিত। ষাটের দশকে যে চারজন কবিকে হাংরি আন্দোলনের জনক মনে করা হয় তাদের মধ্যে শক্তি চট্টোপাধ্যায় অন্যতম। ১৯৮৩ সালে কাব্যগ্রন্থের জন্য তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন।১৯৩৪- বিশিষ্ট বাঙালি যাত্রা পালাকার ভৈরব গঙ্গোপাধ্যায়।১৯৪৬- পাকিস্তানি দেওবন্দি ইসলামি পণ্ডিত ও দায়ী ইউসুফ মুতালা।

Advertisement

মৃত্যু১৯২৫- খ্যাতনামা মৃৎশিল্পী যদুনাথ পাল।১৯৮১- ভারতীয় বাঙালি সুরশিল্পী ও সংগীত পরিচালক রাইচাঁদ বড়াল। তার জন্ম বৃটিশ ভারতের কলকাতায়। তিনি ১৯৪০ ও ১৯৫০ এর দশকে অসংখ্য বাংলা ও হিন্দী চলচ্চিত্রের গানে সুরারোপ করেন। ১৯৭৯ খ্রিস্টাব্দে তিনি ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে অর্জন করেন।২০১৬- কিউবান রাজনৈতিক নেতা ও সমাজতন্ত্রী বিপ্লবী ফিদেল কাস্ত্রো।২০২০- ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা।

দিবসআর্ন্তজাতিক নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস।

কেএসকে/এএসএম

Advertisement