বিনোদন

বাবার স্মৃতিমাখা জিনিসপত্র ফিল্ম আর্কাইভে দিলেন চাষী নজরুলের মেয়ে

একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক চাষী নজরুল ইসলাম। তার বড় মেয়ে আন্নি ইসলাম তার বাবার স্মৃতি সংরক্ষণের জন্য চাষী নজরুলের চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন জিনিসপত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রদান করেছেন।

Advertisement

আজ ২৩ নভেম্বর বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম অফিসার মো. ফখরুল আলমের মাধ্যমে চন্দ্রনাথ, কাঠগড়া, দেবদাস, বাজিমাত, বিরহ ব্যাথা, শুভদা, দুই পুরুষ, ভালো মানুষ, হাসন রাজা, সুভা, ধ্রুবতারা, মেঘের পর মেঘ, একজন যোদ্ধা, ভুল যদি হয়, রঙ্গিন দেবদাস, শিল্পী, কোথায় আছো কেমন আছোসহ মোট ২২টি চলচ্চিত্রের পান্ডুলিপি, স্থির চিত্রের ৩টি অ্যালবাম আর্কাইভে দেন আন্নি।

এছাড়াও জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন সংস্থা কর্তৃক চাষী নজরুল ইসলামের পাওয়া মোট ৮০টি পদক ও তার নিজের ফ্রেমে বাধানো কিছু স্থিরচিত্রও প্রদান করা হয়েছে ফিল্ম আর্কাইভের কাছে।

পাশাপাশি বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম ১৮ নভেম্বর ১৬ মি.মি. এর ২টি প্রজেক্টর, ১৬ মি.মি. এর অ্যারিফ্লেক্স ক্যামেরা ১টি, লেন্স ২টি, ট্রাইপড ১টি, রিল উইন্ডার ২টি ও চাকা, পোস্টার, হাজারীবাগ ইজ শটস, আগামী, আবর্তন, দুরন্ত, দ্যা চ্যাপ্টার, সূচনা, ইতি সালমা সহ ২৪টি ১৬ মি.মি. ফিল্ম ফরম্যাটে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রিন্ট বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ভবিষ্যৎ সংরক্ষণের জন্য প্রদান করেছে।

Advertisement

শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন দ্রব্যাদি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরের নিকট হস্তান্তর করেন।

এখন থেকে চাষী নজরুল ইসলাম ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন দ্রব্যাদি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম মিউজিয়াম, ফিল্ম ভল্ট ও লাইব্রেরিতে সংরক্ষিত থাকবে।

এলএ/এএসএম

Advertisement