আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

যুক্তরাষ্ট্রে ক্রিসমাস প্যারেডে গাড়ি হামলা, নিহত ৫যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যে একটি ক্রিসমাস প্যারেডে গাড়ি হামলায় পাঁচজন নিহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে। এ ঘটনায় ৪০ জনের বেশি আহত হয়েছেন বলে পুলিশ নিশ্চিত করেছে।

দ্য গার্ডিয়ানের খবরে প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, ক্রিমসাস প্যারেড চলাকালীন একটি গাড়ি তাদের ওপর দিয়ে যায়। এতে হতাহতের এ ঘটনা ঘটে।

ফাইজারের টিকা কিশোর-কিশোরীদের দেহে বেশি কার্যকরফাইজার-বায়োএনটেকের তৈরি করোনারোধী টিকা কিশোর-কিশোরীদের শরীরে বেশি কার্যকর এবং তাদের তুলনামূলক বেশি দিন করোনা থেকে সুরক্ষা দিতে সক্ষম। ১২ থেকে ১৫ বছর বয়সীদের ওপর পরিচালিত শেষ পর্যায়ের এক গবেষণায় এমনটি দেখা গেছে বলে জানিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানটি। খবর রয়টার্সের।

Advertisement

সোমবার (২২ নভেম্বর) ফাইজার কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের দুই ডোজ টিকা নেওয়া কিশোর-কিশোরীদের টানা চার মাসের বেশি পর্যবেক্ষণ করে দেখা গেছে, সেটি করোনা প্রতিরোধে শতভাগ কার্যকর ছিল।

অন্ধ্রপ্রদেশে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৩০ভারি বর্ষণের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ভারতের অন্ধ্র প্রদেশে এ পর্যন্ত ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনো নিখোঁজ অনেকে। দেশটির দক্ষিণের এই রাজ্যে টানা কয়েক দিনের বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ঘরছাড়া হয়েছেন কয়েক হাজার মানুষ।

চলতি সপ্তাহজুড়ে রাজ্যের আবহাওয়া পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। বন্যার কারণে মহাসড়কগুলো পানিতে ডুবে যাওয়ায় বিভিন্ন গ্রামের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিঘ্ন ঘটে বন্যাকবলিত এলাকাগুলোতে জরুরিভিত্তিতে ত্রাণ সরবরাহ কাজে। যদিও উদ্ধারকারী টিমের সদস্যরা অব্যাহত রেখেছেন তাদের উদ্ধার অভিযান।

ইংলিশ চ্যানেল থেকে প্রায় ২৫০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধারইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে যুক্তরাজ্য যাওয়ার পথে বিপদেপড়া প্রায় ২৫০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ফরাসি কর্তৃপক্ষ। গত শুক্রবার (২০ নভেম্বর) ও শনিবার (২১ নভেম্বর) বেশ কয়েকটি ডিঙি নৌকা থেকে এসব অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। খবর রয়টার্সের।

Advertisement

রোববার এক বিবৃতিতে ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, গত শুক্রবার রাতে কয়েকটি নৌকা বিপদে পড়ার খবর পেলে উদ্ধার অভিযান শুরু হয়, যা শনিবার পর্যন্ত অব্যাহত ছিল।

লাভ ‘কম হওয়ায়’ পাকিস্তানে ধর্মঘটের ডাক তেলের ডিলারদেরজ্বালানি তেল বিক্রি করে যথেষ্ট পরিমাণে লাভ হচ্ছে না অভিযোগে আগামী ২৫ নভেম্বর দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছেন পাকিস্তানের তেলের ডিলাররা। দেশটিতে অল্প লাভে আর কেউ তেল বিক্রি করতে আগ্রহী নন বলে জানিয়েছে পাকিস্তান পেট্রোলিয়াম ডিলারস অ্যাসোসিয়েশন (পিপিডিএ)। দাবি পূরণ না হলে এরপর অনির্দিষ্টকালের ধর্মঘট ডাকা হবে বলে হুঁশিয়ারিও দিয়েছে তারা। সংশ্লিষ্ট সূত্রের বরাতে সোমবার (২২ নভেম্বর) এসব কথা জানিয়েছে পাকিস্তানি দৈনিক দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

পিপিডিএ’র এক মুখপাত্র জানিয়েছেন, আগামী ২৫ নভেম্বর পাকিস্তানের সব পেট্রল পাম্প বন্ধ থাকবে। তার কথায়, সরকার ১৭ নভেম্বরের মধ্যে আমাদের দাবি পূরণে ব্যর্থ হওয়ায় ধর্মঘট ছাড়া আর উপায় নেই। ওই দিন পাকিস্তানশাসিত কাশ্মীর এবং গিলগিট বালতিস্তানের পেট্রল পাম্পগুলোও বন্ধ রাখা হবে।

কার্বন ডাইঅক্সাইড বেড়ে যাওয়ায় ইতালীয় দ্বীপ ছাড়ার নির্দেশকার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বেড়ে যাওয়ায় ইতালির একটি দ্বীপের বাসিন্দাদের ওই এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। আগ্নেয়গিরিপ্রবণ এলাকা ভুলকানো দ্বীপের স্থায়ী বাসিন্দার সংখ্যা প্রায় ২৫০। এদের মধ্যে বেশিরভাগকেই ওই এলাকা ছাড়তে বলা হয়েছে।

সম্প্রতি সেখানকার বাতাসে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বিপজ্জনক হারে বাড়তে শুরু করায় এমন পদক্ষেপ নিয়ে কর্তৃপক্ষ। ক্ষতিকর কার্বন ডাইঅক্সাইডের কারণে মানুষ এবং তাদের পোষা প্রাণীরা শ্বাসপ্রশ্বাসহজনিত নানা ধরনের সমস্যায় ভুগছেন।

ভ্যাকসিন না নেওয়া লোকদের চাকরিচ্যুত করবে কেনিয়াকরোনা সংক্রমণ রোধে এবার কঠোর পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করেছে কেনিয়ার সরকার। আগামী মাস থেকে করোনা মোকাবিলায় যারা টিকা নেবেন না, সেসব সরকারি চাকরিজীবীকে চাকরিচ্যুত করা হবে বলে জানা গেছে। খবর বিবিসির।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী মুতাহি কাগওয়ে বলেন, যারা ভ্যাকসিন নেবেন না তাদের জন্য গণপরিবহন, অভ্যন্তরীণ এয়ারলাইনস এবং ট্রেন সার্ভিস বন্ধ হতে যাচ্ছে।

ইউরোপে ফের করোনার দাপট, তীব্র হচ্ছে আন্দোলনওইউরোপে করোনার হানা নতুন করে আতঙ্ক ছড়িয়েছে। বিভিন্ন দেশে করোনার নতুন ঢেউয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও)। আগামী বছরের মার্চের মধ্যে ইউরোপে পাঁচ লাখের বেশি মানুষের করোনা সংক্রমণে মৃত্যু হতে পারে, এমন আশঙ্কাও রয়েছে। ফলে ইউরোপের বিভিন্ন দেশের নীতিনির্ধারকরা আবারও কঠোর বিধিনিষেধ আরোপ করছেন। কিন্তু তা মানতে নারাজ সাধারণ মানুষ।

করোনা বিধিনিষেধ বিরোধী বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে দেশে দেশে। এর মধ্যে কোথাও কোথাও বিক্ষোভ সমাবেশে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

আফগানিস্তানে টিভি নাটকে নারী নিষিদ্ধআফগানিস্তানে টেলিভিশন নাটকে নারীদের উপস্থিতি আর চোখে পড়বে না। তালেবানের নতুন সরকার টেলিভিশন নাটকে নিষিদ্ধ করেছে নারীদের। খবর বিবিসির।

নতুন নিয়মে, নারী সাংবাদিকসহ উপস্থাপকদের পর্দায় হিজাব পরে উপস্থিত হতে বলা হয়েছে। তবে কোন ধরনের হিজাব পরতে হবে তা উল্লেখ করা হয়নি।

টিকা নেওয়া শিক্ষার্থী-শ্রমিকদের ঢুকতে দেবে অস্ট্রেলিয়াকয়েকদিন পরেই করোনাভাইরাস সম্পর্কিত বিধিনিষেধ আরও শিথিল করছে অস্ট্রেলিয়া। তখন পূর্ণডোজ টিকা নেওয়া শিক্ষার্থী ও শ্রমিকরা দেশটিতে প্রবেশ করতে পারবেন। অস্ট্রেলিয়ায় পৌঁছে কোনো ধরনের কোয়ারেন্টাইনেও থাকতে হবে না তাদের। সোমবার (২২ নভেম্বর) এ ঘোষণা দিয়েছেন অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন।

তিনি জানিয়েছেন, ছুটিতে থাকা শিক্ষার্থী, দক্ষ শ্রমিক ও ভ্রমণকারীদের আগামী ১ ডিসেম্বর থেকে সিডনি ও মেলবোর্ন বিমানবন্দরে অবতরণের অনুমতি দেওয়া হবে। আগামী জানুয়ারি নাগাদ দুই ক্যাটাগরিতে দুই লাখ মানুষ অস্ট্রেলিয়ায় ঢুকবে বলে আশা করছে অস্ট্রেলীয় সরকার।

কেএএ/জিকেএস