ভ্রমণ

হোটেলে একা থাকলে যেসব বিষয় মাথায় রাখা জরুরি

অনেকেই একা ভ্রমণে বের হন। কেউবা আবার ব্যবসায়িক কাজে বিভিন্ন স্থানে ঘুরতে গিয়ে হোটেলে রাত্রিযাপন করেন। আর্থিক সামর্থ্য অনুযায়ী একেকজন বিভিন্ন হোটেলে ওঠেন।

Advertisement

তবে হোটেলে ওঠার পর অনেক সময় বিভিন্ন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন হতে হয়। এ কারণে একা হোটেলে ওঠার আগে নিরাপত্তার বিষয়ে সচেতন হওয়া জরুরি। জেনে নিন করণীয়-

>> একা থাকার জন্য হোটেল বুকিং দিলে অবশ্যই সেটির নিরাপত্তা দেখে নিন। দামি হোটেলে থাকলেই যে নিরাপত্তা ভালো মিলবে তা কিন্তু নয়। জানার চেষ্টা করুন হোটেলের নিরাপত্তাকর্মীরা ২৪ ঘণ্টার জন্য তৎপর আছে কি না।

>> ডাবল বিছানার রুম ভাড়া নিন। তাহলে আপনি অনেকটা নিরাপদ থাকবেন। এক্ষেত্রে অন্যরা মনে করবে আপনার সঙ্গে কেউ আছেন। এটা সুরক্ষিত থাকার একটি কৌশল।

Advertisement

>> একা থাকলে কখনো হোটেলের নিচতলায় অবস্থান করবেন না। যারা অপরাধমূলক কর্মকাণ্ড করে থাকে তারা সব সময় নিচ তলায় লক্ষ্য রাখে। সুযোগ পেলেই তারা আপনার ক্ষতি করতে পারে।

>> হোটেল কক্ষ থেকে বাইরে যাওয়ার সময় যদি ম্যানেজারের কাছে চাবি জমা দেওয়ার সময় রুম নম্বর আস্তে করে বলবেন। যেন কেউ শুনতে না পারে। একই সঙ্গে ম্যানেজার যেন আপনার ঘরের নম্বর অন্য কাউকে না দেন তা আগে থেকে বলে রাখুন।

>> নিরাপত্তার কথা মাথায় রেখে হোটেলের বাইরে অপরিচিত কাউকে হোটেলের নাম বলা থেকে বিরত থাকুন।

>> সামাজিক যোগাযোগমাধ্যমে কোথায় আছেন বা কী করছেন সবকিছুর তথ্য সব সময় শেয়ার করবেন না। এটি কখনো বিপদের কারণ হতে পারে।

Advertisement

>> যখন দেখবেন কেউ আপনার পেছনে অনুসরণ করছেন এমন সময় হোটেলের রুমে প্রবেশ করবেন না। এমন হলে আপনি হাঁটা বন্ধ করবেন না। হাঁটতে হাঁটতে সোজা লিফটে চলে যান। বেশি সমস্যা হলে হোটেল কর্তৃপক্ষকে জানান।

>> হোটেলের নিরাপত্তাকর্মী রুম পরিষ্কার করতে আসলে সচেতন থাকুন। প্রয়োজনীয় জিনিস নিজের কাছে রাখুন।

জেএমএস/এমএস