ফিচার

ভলতেয়ারের জন্ম ও পুণ্যলতা চক্রবর্তীর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২১ নভেম্বর ২০২১, রোববার। ০৬ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৮০৬- ঐতিহাসিক বার্লিন আদেশ জারি করা হয়।১৮৭- টমাস এডিসন ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ঘোষণা করেন।১৯৪৫- ব্রিটিশ শাসনের বিরুদ্ধে এবং আজাদ হিন্দ ফৌজের বন্দিদের মুক্তির দাবিতে কলকাতায় ছাত্র-শোভাযাত্রায় যোগ দিয়ে পুলিশের গুলিতে ছাত্রকর্মী রামেশ্বর ও আবদুল সালাম নিহত হন।১৯৪৭- স্বাধীন ভারতে আজকের দিনে জাতীয় পতাকা সংবলিত ডাকটিকিট প্রকাশ করা হয়।১৯৭১- বাংলাদেশ-ভারত মিত্র বাহিনী গঠিত হয়।

জন্ম১৬৯৪- ফরাসি লেখক ও দার্শনিক ভলতেয়ার। তার পুরোনাম ফ্রঁসোয়া-মারি আরুয়ে। তার বাকচাতুর্য ও দার্শনিক ছলাকলা সুবিদিত। তিনি নাগরিক স্বাধীনতার স্বপক্ষে, বিশেষত ধর্মের স্বাধীনতা ও ন্যায়বিচারের অধিকারের পক্ষে অবস্থান নেওয়ার জন্য বিখ্যাত ছিলেন।১৯২১- ভারতীয় বাঙালি মৎসবিজ্ঞানী প্রণোদিত প্রজননের জনক ড.হীরালাল চৌধুরী।১৯২১- বেটি উইলসন, অস্ট্রেলীয় নারী ক্রিকেটার।১৯৬৬- বাংলাদেশের গীতিকার কবির বকুল।১৯৯১- ইথিওপীয় প্রমিলা দূরপাল্লার দৌড়বিদ আলমাজ আয়ানা।

Advertisement

মৃত্যু১৯৭০- নোবেলজয়ী ভারতীয় পদার্থবিদ চন্দ্রশেখর ভেঙ্কট রামন।১৯৭৪- শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তী। পু্ণ্যলতা চক্রবর্তীর আদি নিবাস ছিল বর্তমান বাংলাদেশের ময়মনসিংহের মসুয়ায়। তার পিতা বিখ্যাত শিশুসাহিত্যিক, সঙ্গীতজ্ঞ, চিত্রশিল্পী ও যন্ত্রকুশলী উপেন্দ্রকিশোর রায়চৌধুরী। তার মা বিধুমুখী দেবী ছিলেন বিশিষ্ট সমাজ সংস্কারক ব্রাহ্ম সমাজের দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের মেয়ে।১৯৯৬- নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানি তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী আবদুস সালাম।

দিবসবিশ্ব টেলিভিশন দিবস।সশস্ত্র বাহিনী দিবস, বাংলাদেশ।

কেএসকে/এমএস

Advertisement