ক্যাম্পাস

কুবির সেই বিতর্কিত সিদ্ধান্ত প্রত্যাহার, জিপিএ-তে ২০ নম্বর

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলাফলের নম্বর বণ্টন নিয়ে সমালোচনার মুখে সিদ্ধান্ত পরিবর্তন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Advertisement

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) একাডেমিক কাউন্সিলের সভায় এসএসসি ও এইচএসসির উপর জিপিএর নম্বর ১০০ থেকে কমিয়ে ২০ করা হয়েছে। এক্ষেত্রে এসএসসির ফলাফল থেকে ১০ এবং এইচএসসি থেকে ১০ নম্বর যোগ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি থেকে ১০০ নম্বর নির্ধারণ করা হলে বিষয়টি নিয়ে বিরুপ মন্তব্য দেখা যায়। পরে উপাচার্য ও ডিনসহ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় ১০০ নম্বরের পরিবর্তে ২০ নম্বর রাখার সিদ্ধান্ত হয়।

Advertisement

এর আগে মঙ্গলবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে ২০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ১০০ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলাফল থেকে ১০০ নম্বরের উপর ভিত্তি করে মেধাতালিকা করা হবে বলে জানানো হয়। এ সিদ্ধান্তে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সমালোচনার মুখে পড়ে কর্তৃপক্ষ।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা শনিবার (২০ নভেম্বর) রাত ১২টা থেকে মঙ্গলবার (৩০ নভেম্বর) রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন। গুচ্ছভুক্ত ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা ভর্তির জন্য ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

আবেদনের ক্ষেত্রে গুচ্ছের ‘ক’ ইউনিটের শিক্ষার্থীরা কুবির সব ইউনিটে আবেদন করতে পারবেন। ‘খ’ ইউনিটের শিক্ষার্থীরা নিজেদের ইউনিটের পাশাপাশি ‘গ’ ইউনিটে আবেদন করতে পারবেন। একইভাবে ‘গ’ ইউনিটের শিক্ষার্থীরাও ‘খ’ ইউনিটে আবেদন করতে পারবেন।

ইউএইচ/এমএস

Advertisement