তথ্যপ্রযুক্তি

শীতকালে বাইক-স্কুটার স্টার্ট না নিলে যা করবেন

যারা নিয়মিত বাইক চালান তারা এই সমস্যার সম্মুখীন হোন প্রতি শীতেই। শীতের সকালে বাইক/স্কুটারের ইঞ্জিন স্টার্ট নিতে চায় না। এজন্য নানান ঝামেলাও পোহাতে হয়। অনেক সময়ই সঠিক সময়ে গন্তব্যে পৌঁছাতে ব্যর্থ হতে হয়। অনেকে তো আবার এ সমস্যার জন্য ছেড়েছেন বাইক চালানো।

Advertisement

এ সমস্যার সমাধান কিন্তু রয়েছে আপনার হাতেই। সামান্য কয়েকটি উপায় অবলম্বন করলেই এ সমস্যা থেকে পরিত্রাণ মিলবে। আসুন জেনে নেওয়া যাক কী কী উপায়ে এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারেন-

প্রতিদিনই ইঞ্জিন চালু করুন

শীতকালে আমাদের ত্বক ও শরীরে যেমন বিশেষ পরিচর্যার প্রয়োজন তেমনি টু-হুইলারটিরও বাড়তি যত্ন প্রয়োজন। হিম শীতে অনেকেই মোটরসাইকেল/স্কুটার চালানো থেকে বিরত থাকেন। এ কারণে অনেকদিন ইঞ্জিনটি চালু হয় না। ফলে দেখা দেয় স্টার্টের সমস্যা। তাই প্রতিদিন কাজে না বেরোলেও কমপক্ষে কয়েক মিনিটের জন্য ইঞ্জিনটি চালু করুন।

Advertisement

ব্যাটারিটির চার্জ করান

মোটরসাইকেলের ব্যাটারি এক্ষেত্রে ভীষণ গুরুত্বপূর্ণ। কিকস্টার্ট থাকুক বা না থাকুক ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ রয়েছে কিনা তা অবশ্যই দেখে নিন। যদি না থাকে তবে কোনো মেকানিকের কাছ থেকে সেটি চার্জ করানোর ব্যবস্থা করুন।

নিয়মিত ইঞ্জিন অয়েল পরিবর্তন করুন

ইঞ্জিন অয়েল নিয়মিতভাবে পরিবর্তন না করার কারণেও দেখা দিতে পারে এ সমস্যা। ঘন ইঞ্জিন অয়েল দীর্ঘদিন ব্যবহারের ফলে পাতলা হয়ে যায় তখনই ইঞ্জিন স্টার্ট না নেওয়ার সমস্যা দেখা দেয়। তাই নির্দিষ্ট সময় অন্তর স্কুটার/বাইকের সার্ভিসিং করান।

Advertisement

দিনের প্রথমে কিকস্টার্ট ব্যবহার করুন

বর্তমানে অনেক অত্যাধুনিক মোটরসাইকেলেই কিকস্টার্টের বিকল্প নেই। সেক্ষেত্রে সম্পূর্ণ ব্যাটারির ওপর নির্ভরশীল হতে হয়। নির্দিষ্ট সময় অন্তর ব্যাটারির চার্জ করিয়ে নিন। যদি কিকস্টার্ট থাকে তবে দিনের প্রথমবার ইঞ্জিন চালু করতে অবশ্যই সেটি ব্যবহার করুন। একবার ইঞ্জিন গরম হলে আপনি সেল্ফ স্টার্ট ব্যবহার করতেই পারেন।

স্পার্ক প্লাগটি পরিচ্ছন্ন রাখুন

যে কোনো দুই চাকার গাড়ির ইঞ্জিন চালু হওয়ার জন্য স্পার্ক প্লাগের ভূমিকা অনস্বীকার্য। দীর্ঘদিন ব্যবহারের পর এই যন্ত্রাংশটিতে ময়লা জমে। তাই সার্ভিসিং করানোর সময় বা এমনি সময়ও স্পার্ক প্লাগটি পরিষ্কার রাখুন।

কেএসকে/জিকেএস