আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

করোনায় মৃত্যু ও সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী

বিশ্বে করোনাভাইরাসে দৈনিক মৃত্যু ও সংক্রমণ আবারও ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় ৭ হাজার ৮০৭ জনের মৃত্যুর পাশাপাশি আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৭৭ হাজার ৬৪৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫১ লাখ ৩৭ হাজার ৮৪৫ জন এবং আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ৫৬ লাখ ৭২ হাজার ৩৬৫ জনে।

যুক্তরাষ্ট্রে ওভারডোজে এক বছরে লক্ষাধিক মানুষের মৃত্যু

Advertisement

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো মাত্র এক বছরে মাত্রাতিরিক্ত ওষুধ সেবনে (ওভারডোজ) এক লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ২০২০ সালের এপ্রিল থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত সেখানে এত মানুষের মৃত্যু হয়েছে, যা এর আগের বছরের তুলনায় অন্তত ২৮ দশমিক ৫ শতাংশ বেশি। এসব মৃত্যুর পেছনে ওপিঅয়েড বা আফিমজাতীয় ওষুধ সবচেয়ে বেশি দায়ী বলে জানানো গেছে।

গত বুধবার (১৭ নভেম্বর) প্রকাশিত তথ্যে দেখা যায়, বছরটিতে ওভারডোজের কারণে যুক্তরাষ্ট্রে অন্তত ১ লাখ ৩০৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭৫ হাজার ৬৭৩টি মৃত্যুর পেছনেই ওপিঅয়েডের প্রভাব রয়েছে।

বন্যার ভয়াবহতায় ব্রিটিশ কলাম্বিয়ায় জরুরি অবস্থা জারি

ভয়াবহ বন্যার কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া (বিসি) প্রদেশে। বুধবার (১৭ নভেম্বর) সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেন প্রাদেশিক প্রধান জন হরগান। এর আগে কানাডা সরকার জানায়, তারা ব্রিটিশ কলাম্বিয়ায় বন্যাদুর্গতদের উদ্ধারে বিমানবাহিনী পাঠাচ্ছে।

Advertisement

ব্রিটিশ কলাম্বিয়ায় সাম্প্রতিক প্রবল বৃষ্টিপাতে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, নিখোঁজ রয়েছেন অন্তত দুজন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ। তাছাড়া, বৃষ্টিপাত আরও কয়েকদিন ধরে চলবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

ইসরায়েলি কারা হেফাজতে ফিলিস্তিনির মৃত্যু

ইসরায়েলি কারা হেফাজতে থাকা এক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। ওই ফিলিস্তিনি বন্দির নাম সামি উমর, বয়স ৩৯। নাকাব শহরের সরোকা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে। ২০০৮ সাল থেকে ইসরায়েলের কারাগারে বন্দি ছিলেন ওই ফিলিস্তিনি। জন্মগতই হৃদযন্ত্রে সমস্যা ছিল তার। ফিলিস্তিনি বন্দি বিষয়ক বিভিন্ন গ্রুপ জানিয়েছে, তার চিকিৎসায় ইসরায়েলি কর্তৃপক্ষের অবহেলা এবং আটক অবস্থায় বিভিন্ন কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়ায় তার সমস্যা আরও বেড়ে গিয়েছিল।

গাজায় সহায়তা দেবে কাতার-মিশর

গাজা উপত্যকায় জ্বালানী এবং ভবন তৈরির মৌলিক উপকরণ দিয়ে সহায়তা করবে মধ্যপ্রাচ্যের দেশ কাতার এবং মিশর। এ বিষয়ে সম্প্রতি বেশ কিছু চুক্তি স্বাক্ষর হয়েছে। বুধবার কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

নরওয়ের রাজধানী অসলো থেকে এই ঘোষণা এসেছে। অ্যাড হুক লিয়াজো কমিটির (এএইচএলসি) মন্ত্রিসভার বৈঠকে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি এই ঘোষণা দেন। ফিলিস্তিনিদের জন্য আন্তর্জাতিক দাতা গোষ্ঠী হিসেবে পরিচিত এএইচএলসি।

ইসরায়েলি দম্পতিকে মুক্তি দিলো তুরস্ক

গুপ্তচরবৃত্তির অভিযোগে এক সপ্তাহ ধরে ইসরায়েলি এক দম্পতিকে কারাগারে বন্দি রাখে তুরস্ক। তবে অনেক জল্পনা-কল্পনার পর তাদের মুক্তি দিলো আঙ্কারা। সম্প্রতি ইস্তাম্বুল সেখানকার সবচেয়ে উচু ভবন দর্শনার্থীদের জন্য খুলে দেয়। এর পরই সেখানে ঘুরতে যান ইসরায়েলি দম্পত্তি মোর্ডি ও নাটালি। এরপর গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের গ্রেফতার করা হয়।

ফিলিস্তিনি সংগঠনকে অর্থায়ন, স্প্যানিশ কর্মীর ১৩ মাসের কারাদণ্ড

ফিলিস্তিনি সংগঠনকে অর্থায়নের অভিযোগে স্প্যানিশ সহায়তাকর্মী জুয়ানা রাশমাউইকে ১৩ মাসের কারাদণ্ড দিয়েছেন ইসরায়েলের একটি সামরিক আদালত। অবৈধভাবে অর্থ সহায়তা দেওয়ার অভিযোগে বুধবার (১৭ নভেম্বর) এই রায় দেওয়া হয়। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, ৬৩ বছর বয়সী রাশমাউই পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব ফিলিস্তিনের জন্য তহবিল সংগ্রহের কথা স্বীকার করেছেন। যদিও এর আগে তার আইনজীবীর মাধ্যমে রাশমাউই এ অভিযোগ অস্বীকার করেন। ইসরায়েলের দাবি দেশটিতে হামলার জন্য এ সংগঠনটি দায়ী।

১০০ অভিবাসনপ্রত্যাশীকে আটক করলো পোল্যান্ড

সীমান্ত থেকে পোল্যান্ডের সেনাবাহিনী ১০০ অভিবাসনপ্রত্যাশীকে আটক করেছে। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) তাদের আটক করা হয়। পোল্যান্ড সেনাবাহিনীর দাবি, বেলারুশ সেনাদের তৎপরতা ও উসকানিতে রাতে এসব অভিবাসনপ্রত্যাশীরা সীমান্ত অতিক্রম করে। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি দুই দেশের সীমন্তে সৃষ্ট অভিবাসন সংকটের দায় অস্বীকার করেছে বেলারুশ কর্তৃপক্ষ। এরই মধ্যে অভিবাসনপ্রত্যাশীদের নিজ দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে দেশটি। এরই মধ্যে ১০০ অভিবাসনপ্রত্যাশীকে আটকের খবর এলো।

সৌদি জোটের হামলায় ২০০ হুথি বিদ্রোহী নিহত

সৌদি জোটের হামলায় ২০০ হুথি বিদ্রোহী নিহত হওয়ার খবর পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় ইয়েমেনের মারিব ও আল-জাওফ এলাকায় হুথিদের লক্ষ্য করে ৩৫টি হামলা চালানো হয়। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) জোটের মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জোটের তথ্যানুযায়ী, এ হামলায় দুইশ’র বেশি হুথি বিদ্রোহী নিহত হয়েছেন। পাশাপাশি ধ্বংস করা হয়েছে তাদের ২৪টি সামরিক যান। মারিবের যুদ্ধে এখন পর্যন্ত ২৭ হাজার হুথি বিদ্রোহী নিহত হয়েছেন। হুথিদের আরও ক্ষতির সম্মুখীন হতে হবে বলেও সতর্ক করেন জোটের মুখপাত্র।

অভিবাসনপ্রত্যাশীদের সাহায্যর অভিযোগে গ্রিসে ২৪ কর্মীর বিচার শুরু

অভিবাসনপ্রত্যাশীদের গ্রিসে পৌঁছাতে সাহায্য করার অপরাধে ২৪ জনের বেশি কর্মী বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে এসব কর্মীরা বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীদের গ্রিসে পৌঁছাতে ভূমিকা রেখেছেন বলে দাবি করছে গ্রিস সরকার। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) থেকে তাদের বিচার কার্যক্রম শুরু হয়েছে। তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি, জালিয়াতি ও রেডিও ফ্রিকোয়েন্সির বেআইনি ব্যবহারসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। মানবাধিকার গোষ্ঠীগুলো এই বিচারকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে নিন্দা করেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগগুলোকে প্রহসনমূলক বলে অভিহিত করেছে।

এমএসএম/জেআইএম