আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বাংলাদেশসহ ৯৫ দেশকে করোনার ওষুধ উৎপাদনের অনুমতি ফাইজারেরবাংলাদেশসহ ৯৫টি দেশের ওষুধ কোম্পানিগুলোকে নিজেদের তৈরি করোনার ওষুধ উৎপাদনের অনুমতি দিয়েছে ফাইজার। এ বিষয়ে মঙ্গলবার (১৬ নভেম্বর) জাতিসংঘ সমর্থিত গ্রপ মেডিসিনস প্যাটেন্ট পুলের (এমপিপি) সঙ্গে চুক্তি হয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্টদের। ফলে নির্ধারিত দেশগুলোর ওষুধ নির্মাতারা ফাইজারের তৈরি অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সলোভিড উৎপাদনের লাইসেন্স পাচ্ছে।

এর আগে জেনেভাভিত্তিক গ্রুপ এমপিপির সঙ্গে একই ধরনের চুক্তির আওতায় মার্কের তৈরি করোনার ওষুধ মলনুপিরাভির তৈরির লাইসেন্স পেয়েছিল বাংলাদেশসহ ১০৫টি দেশ।

যুক্তরাষ্ট্রকে টপকে এখন ‘শীর্ষ ধনী’ দেশ চীনকরোনাভাইরাস মহামারির কারণে সারা বিশ্বে বড় পরিবর্তন এসেছে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে অর্থনীতিতে। করোনার হানায় অস্বস্তিতে পড়েছে তথাকথিত বিত্তশালী দেশগুলোও। গত দু’বছরে বেকারত্ব যেমন বেড়েছে, তেমনি স্বাস্থ্যসহ জনকল্যাণমূলক বিভিন্ন খাতে বরাদ্দ বাড়াতে বাধ্য হয়েছে সরকার। তবে করোনাকালীন সংকটের কথা বাদ দিলে গত দুই দশকে বিশ্বের অর্থসম্পদ বেড়েছে প্রায় তিনগুণ। আর সেই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রকে টপকে পৃথিবীর শীর্ষ ধনী দেশ এখন চীন।

Advertisement

সমীক্ষায় দেখা যায়, ২০০০ সালে বৈশ্বিক ধনসম্পদের পরিমাণ ছিল ১৫৬ ট্রিলিয়ন মার্কিন ডলার, দুই দশক পরে তার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫১৪ ট্রিলিয়ন ডলারে। এই সময়ে অর্থনৈতিক শক্তি সবচেয়ে বেশি বেড়েছে চীনের। গত ২০ বছরে গোটা বিশ্বে যে পরিমাণ সম্পদ বেড়েছে, তার এক-তৃতীয়াংশই চীনাদের অবদান।

নির্বাচনে জালিয়াতি, সু চিসহ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগমিয়ানমারের ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের প্রধান অং সান সু চিসহ ১৬ জনের বিরুদ্ধে ২০২০ সালের সাধারণ নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। মঙ্গলবার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

গত বছরের নভেম্বরে দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় অং সান সু চি, সাবেক প্রেসিডেন্ট উ উইন মিন্ট এবং সাবেক নির্বাচন কমিশনের প্রধানসহ বেশ কয়েকজন ভোট জালিয়াতি এবং আইন বহির্ভূত কাজের সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছে। ওই নির্বাচনে সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি বিশাল জয় পায়।

ফিলিস্তিনি তরুণকে গুলি করে মারলো ইসরায়েলপশ্চিম তীরে ফিলিস্তিনের ২৬ বছর বয়সী এক তরুণকে গুলি করে হত্যা করেছে ইসরায়েল। মঙ্গলবার সকালে ইসরায়েলি সেনারা পশ্চিম তীরের তুবাস শহরে অভিযান চালালে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সে সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে ওই তরুণের মৃত্যু হয়েছে বলে ফিলিস্তিনি চিকিৎসকরা নিশ্চিত করেছেন।

Advertisement

তুবাস শহর থেকে প্রায় ৫ কিলোমিটার দক্ষিণের তামুন শহরের বাসিন্দা ছিলেন সাদ্দাম হুসেইন বানি ওদেহ। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গ্রামের প্রবেশদ্বারে ঢুকেই গুলি চালায় ইসরায়েলি সেনারা। সে সময়ই গুলিবিদ্ধ হন ওই তরুণ। হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

বেলারুশের ওপর ফের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত ইইউরপোল্যান্ড-বেলারুশ সীমান্তে এখনও বহু অভিবাসনপ্রত্যাশী অপেক্ষা করছে। অবৈধভাবে অভিবাসনপ্রত্যাশীদের প্রবেশ ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছে পোল্যান্ড। এই সংকট তৈরির জন্য শুরু থেকেই বেলারুশকে দায়ী করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এবার নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুত নিচ্ছে সংস্থাটি। খবর আল-জাজিরার।

ইইউর শীর্ষ কূটনীতিক জোসেফ বোরেল বলেন, ইইউর অন্তর্ভূক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মতিতে নিষেধাজ্ঞার একটি পঞ্চম প্যাকেজ প্রস্তুত হচ্ছে এবং আগামীতে এটি চূড়ান্ত হবে।

স্যাটেলাইট বিধ্বংসী মিসাইল উৎক্ষেপণ রাশিয়ার, নাখোশ যুক্তরাষ্ট্ররাশিয়া স্যাটেলাইট বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে নিজেদের একটি স্যাটেলাইট গুঁড়িয়ে দিয়েছে। তবে এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ধ্বংসে হয়ে যাওয়া স্যাটেলাইট বর্জ্যের কারণে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের (আইএসএস) ক্রুরা স্টেশনের ভেতরে ক্যাপসুলে অবস্থান নিতে বাধ্য হন বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, ওয়াশিংটনকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে আগে কোনো তথ্য দেওয়া হয়নি। রাশিয়ার দায়িত্বজ্ঞানহীন কাজের জবাব দিতে যুক্তরাষ্ট্র তার অংশীদার ও মিত্রদের সঙ্গে কাজ করবে বলেও জানান তারা।

যুক্তরাষ্ট্রকে ‘আগুন নিয়ে’ না খেলতে হুঁশিয়ারি চীনেরতাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নাক গলানোর বিষয়ে সতর্ক করে আবারও হুঁশিয়ারি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে চীনের প্রেসিডেন্ট বলেন, তাইওয়ানের স্বাধীনতায় উৎসাহ দেওয়া ‘আগুন নিয়ে খেলা’র মতো। খবর বিবিসির।

স্থানীয় সময় সোমবার (১৫ নভেম্বর) কয়েক ঘণ্টার ওই বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে কথা বলেন তারা। জো বাইডেন চলতি বছর জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসার পর এটাই প্রথম আলোচনা তাদের মধ্যে।

সালমান খুরশিদের বাড়িতে উগ্রবাদীদের হামলা-অগ্নিসংযোগভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদের বাড়িতে হামলা এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। দেশটির উগ্রবাদী হিন্দুরা এই হামলা চালিয়েছে বলে জানিয়েছে পুলিশ। সমালোচকরা বলছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনামলে সর্বশেষ সহিংসতার ঘটনা এটি। খবর আল জাজিরার।

দেশটির প্রধান বিরোধীদল কংগ্রেসের এই শীর্ষ নেতার ‘সানরাইজ ওভার অযোধ্যা’ বইয়ের কিছু অংশ নিয়ে বিতর্কের পর হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটলো। গত মাসে প্রকাশিত ওই বইটিতে প্রধানমন্ত্রী মোদির অধীনে হিন্দু জাতীয়তাবাদ যেভাবে বিকাশ লাভ করেছে তাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে তুলনা করেছেন তিনি।

উগান্ডায় জোড়া আত্মঘাতী হামলায় নিহত ৩উগান্ডায় জোড়া আত্মঘাতী হামলায় অন্তত তিনজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ৩৩ জন, এদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার (১৬ নভেম্বর) দেশটির রাজধানী কামপালায় এ হামলা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবর অনুসারে, একটি বিস্ফোরণ ঘটে উগান্ডার পার্লামেন্ট ভবনের খুব কাছে এবং দ্বিতীয়টি একটি পুলিশ স্টেশনের কাছে।

প্রথম যৌথ নৌ মহড়ায় ইসরায়েল-আমিরাত-বাহরাইনইসরায়েলের যৌথ নৌ মহড়ায় অংশ নিয়েছে আরব আমিরাত এবং বাহরাইন। উপসাগরীয় কোন দেশের নৌবাহিনী, মার্কিন নৌবাহিনীর সমন্বয়ে পরিচালিত ইসরায়েলি রণতরীর সঙ্গে যৌথ নৌ মহড়া চালাচ্ছে এমন ঘটনা এই প্রথম।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, লোহিত সাগরে পাঁচ দিনের নৌ মহড়ায় অংশ নিয়েছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইসরায়েল এবং মার্কিন রণতরী। এই মহড়া শুরু হয়েছে গত বুধবার এবং জাহাজের মুক্ত চলাচল নিশ্চিত করতে জাহাজে ওঠা, অনুসন্ধান চালানো এবং তা জব্দ করার কৌশল এই মহড়ায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

কেএএ/এমএস