তথ্যপ্রযুক্তি

মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি-ভিডিও ফেরত পাবেন যেভাবে

মোবাইলের স্টোরেজ খালি করতে গিয়ে অনেক সময় গুরুত্বপূর্ণ অনেক ছবি, ভিডিও বা অডিও ফাইল ডিলিট হয়ে যায়। আবার মেমোরি কার্ড ফরম্যাট হয়ে যায় কোনো কারণ ছাড়াই। এভাবে স্মার্টফোন থেকে হারিয়ে যায় অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্য-সহ প্রয়োজনীয় অনেক অনেক ছবি।

Advertisement

তবে খুব সহজ উপায়ে অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হয়ে যাওয়া ডেটা রিকভারি করতে পারেন। ফিরিয়ে আনতে পারবেন আপনার স্মৃতিময় ছবি এবং ভিডিওগুলোও। জেনে নিন উপায়-

> অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারনাল মেমোরি বা ফোন মেমোরি থেকে ছবি বা ভিডিও ডিলেট হলে তা রিকভার করা বেশ সমস্যার। এ ক্ষেত্রে কিছুটা হলেও সাহায্য করতে পারে ‘ডিস্ক ডিগার অ্যাপ’।> শুরুতেই গুগল প্লে-স্টোর থেকে Disk Digger App ইনস্টল করে নিন।> অ্যান্ড্রয়েড ফোন রুট করার নিয়ম বা পদ্ধতি গুগল থেকে জেনে নিতে পারেন।> যাদের ফোন ইতিমধ্যেই রুট করা আছে, তারা প্রথমেই ডিলেট হওয়া ফোল্ডারগুলো বেছে নিন।> ফাইল টাইপ (যেমন, JPG, PNG, 3gp বা Mp4) সিলেক্ট করুন।> ফাইল টাইপ সিলেক্ট করা হয়ে গেলে সেভ বাটনে ক্লিক করা ফাইলগুলো রিকভার করে ফেলতে পারবেন।

এ ছাড়াও ডিলিট হয়ে যাওয়া ছবি বা ভিডিও ফিরে পেতে যে কাজগুলো করতে পারেন-

Advertisement

> গুগল প্লে-স্টোর থেকে পছন্দমতো ‘ফাইল রিকভারি সফটওয়্যার’ ডাউনলোড করে নিন। এর মধ্যে ‘রেকুভা’ (Recuva) সফটওয়্যার বেশ জনপ্রিয়।

> প্রয়োজনীয় ফাইলগুলো আগে অন্য কোথাও কপি বা ব্যাকআপ করে রাখুন। যাতে রিকভারের সময় ভুলবশত সব ফাইল ডিলেট হয়ে না যায়।

> ব্যাকআপ নেওয়া হয়ে গেলে রেকুভা সফটওয়্যার ওপেন করে মেনু থেকে SD Card সিলেক্ট করুন। এখানে ডিলেট হওয়া ফাইলগুলোর একটি তালিকা আসবে। এখান থেকে প্রয়োজনীয় ফাইল বা ছবিগুলো রিকভার করা শুরু করুন।

কেএসকে/এমএস

Advertisement