ফিচার

৯৫ দিনে ৯৫টি ম্যারাথন দৌড়ে বিশ্বরেকর্ড নারীর

করোনার সময়টাতে গৃহবন্দি থাকায় মনের উপরও এর বেশ প্রভাব পড়েছে সবার। লকডাউন আর মৃত্যুভয় জাঁকিয়ে বসেছিল মনের উপর। তবে এই সময়টাতেই অ্যালিসা ক্লার্ক সিদ্ধান্ত নেন প্রতিদিন দৌড়ানোর। তবে সেই অল্প দৌড়াতে গিয়েই ৯৫ দিনে ৯৫টি ম্যারাথন শেষ করে বিশ্বরেকর্ড করে ফেললেন তিনি।

Advertisement

গত ১০ নভেম্বর ইতালির এই বাসিন্দা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডটি করেন। ২০২০ সালে মার্চে যখন সারাদেশে লকডাউন আদেশ জারি হয় তখন বেশ হতাশ হয়ে পড়েছিলেন। পেশাদার অ্যাথলেট অ্যালিসা ক্লার্কের অনিশ্চিত হয়ে পড়ে পরের গ্রীষ্মের সব ম্যারাথনগুলো। ঠিক মতো প্রশিক্ষণও নিতে পারছিলেন না।

ক্লার্ক সিদ্ধান্ত নেন লকডাউনের প্রতিটি দিনে একটি ম্যারাথন দৌড় শেষ করবেন। প্রথমবার তিনি এটি মাত্র ১৫ দিন চালিয়ে নিতে পেরেছিলেন। বাইরের পরিস্থিতি তখন খুবই খারাপ। এরপর কিছুদিন ট্রেডমিলে দৌড়েছেন। আর বাকি দিনগুলো সুযোগ হলেই বাইরে দৌড়াতেন। এভাবেই ৯৫দিনে ৯৫ ম্যারাথন দৌড় শেষ করেছিলেন। একেকটি ম্যারাথন দৌড়ের দূরত্ব ৪২.১৯৫ কিলোমিটার বা ২৬ মাইল ৩৮৫ গজ।

ক্লার্ক ৯৬ তম ম্যারাথন দৌড় শুরু করেছিলেন। তবে অসুস্থ বোধ করায় তা চালিয়ে যেতে পারেননি। ক্লার্ক যখন খেয়াল করলেন করোনার কিছু কিছু লক্ষণ তার মধ্যে দেখা দিচ্ছে তখনই খাবারে সচেতন এবং শরীরচর্চা করতে শুরু করেন।

Advertisement

সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে বেশি দিন ধরে ম্যারাথন দৌড়ানোর জন্য রেকর্ড করেছেন তিনি। ক্লার্ক এই রেকর্ডের জন্য খুবই খুশি এবং গর্ববোধ করছেন। তিনি মনে করেন খুব শীঘ্রই রেকর্ডটি কেউ না কেউ ভেঙে ফেলতে পারবে।

সূত্র: ইউপিআই

কেএসকে/জেআইএম

Advertisement