সাহিত্য

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২১’ পেয়েছেন প্রবীণ কথাসাহিত্যিক সেলিনা হোসেন। নবীন সাহিত্য শ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছর) পেয়েছেন ফাতেমা আবেদীন।

Advertisement

১২ নভেম্বর বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

সভাপতিত্ব করেন বিচারকমণ্ডলীর সভাপতি, কথাশিল্পী ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। বক্তব্য রাখেন লেখক ও শিক্ষক মুহম্মদ জাফর ইকবাল। সংগীত পরিবেশন করেন মেহের আফরোজ শাওন।

জানা যায়, ২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। দেশের প্রবীণ ও নবীন কথাশিল্পীদের স্বীকৃতি ও প্রেরণা দিতেই এ পুরস্কার প্রবর্তিত হয়।

Advertisement

২০১৫ সালে শওকত আলী ও সাদিয়া মাহ্জাবীন ইমাম, ২০১৬ সালে হাসান আজিজুল হক ও স্বকৃত নোমান, ২০১৭ সালে জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফ্ফর হোসেন, ২০১৮ সালে রিজিয়া রহমান ও ফাতিমা রুমি, ২০১৯ সালে রাবেয়া খাতুন ও সাদাত হোসাইন, ২০২০ সালে হাসনাত আবদুল হাই ও নাহিদা নাহিদ এ পুরস্কার লাভ করেন।

এসইউ/এএসএম