আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

আইনভঙ্গ করলে জাতিসংঘ কর্মীদের শাস্তি পেতে হবে: ইথিওপিয়া

ইথিওপিয়ায় কর্মরত জাতিসংঘ বা আফ্রিকান ইউনিয়নের স্টাফদের, আইনভঙ্গ করলে শাস্তি দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে দেশটির সরকার। সম্প্রতি জাতিসংঘের বেশ কয়েকজন কর্মীকে আটকের পর স্থানীয় সময় বৃহস্পতিবার ( ১১ নভেম্বর) এ হুঁশিয়ারি দিলো ইথিওপিয়ার সরকার।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দিনা মুফতি এক সংবাদ সম্মেলনে বলেছেন, জাতিসংঘের যেসব কর্মী ইথিওপিয়াতে বাস করেন তাদের উচিত দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা। তারা ইথিওপিয়াতে বাস করেন, মহাকাশে নয়। জাতিসংঘ বা আফ্রিকান ইউনিয়নের কর্মী হোন না কেন তাদের বিচারের আওতায় আনা হবে।

Advertisement

‘জার্মানিতে করোনায় আরও এক লাখ মানুষের মৃত্যু হতে পারে’

করোনা সংক্রমণের চতুর্থ ঢেউ কাবু করে ফেলছে জার্মানিকে। শনাক্তের দিক দিয়ে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে দেশটি। বৃহস্পতিবারও (১১ নভেম্বর) ২৪ ঘণ্টায় ৫০ হাজার ১৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারি শুরুর পর এই প্রথম জার্মানিতে একদিনে ৫০ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হলো। ভাইরাস বিশেষজ্ঞরা করোনা সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ভয়াবহ ইঙ্গিত দিয়েছেন। পরিস্থিতির সামাল দিতে না পারলে জার্মানিতে আরও এক লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা করছেন তারা।

ধনী দেশগুলোকে অবশ্যই জলবায়ু পরিবর্তনের বোঝা কাঁধে নিতে হবে

ধনী দেশগুলোর পরিবেশ দূষণের ইতিহাস বহু পুরোনো। তাদের এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে তাল মেলাতে উন্নয়নশীল দেশগুলোকে অবশ্যই আরও অর্থসহায়তা দিতে হবে বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বহুল প্রত্যাশিত কপ২৬ সম্মেলনে এখন পর্যন্ত পাওয়া প্রতিশ্রুতির মাত্রা সন্তোষজনক নয় বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

জাতিসংঘ জলবায়ু সম্মেলনে বাংলাদেশি প্রতিনিধি দলের সদস্য হিসেবে ইউরোপ সফরে রয়েছেন ড. মোমেন। সেখানে সম্ভাব্য একটি জলবায়ু চুক্তির জন্য বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তিনি। গত বুধ্বার (১০ নভেম্বর) চীনা সংবাদমাধ্যম সিজিটিএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পরিস্থিতির অগ্রগতির জন্য বিশ্বনেতাদের হাতে এখনো সময় রয়েছে। তবে এ নিয়ে আমরা খুব বেশি আশাবাদী নই।

সহিংসতা-জলবায়ু পরিবর্তনে বিশ্বে ৮ কোটি ৪০ লাখ বাস্তুচ্যুত

সহিংসতা, নিরাপত্তাহীনতা ও জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বব্যাপী জোরপূর্বক বাস্তুচ্যুত লোকের সংখ্যা আট কোটি ৪০ লাখ ছাড়িয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)।

মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছরের কারাদণ্ড

মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিলো মিয়ানমারের একটি সামরিক আদালত। অভিবাসন আইন লঙ্ঘন, সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উৎসাহিত করা এবং বেআইনি সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে অভিযুক্ত হলেন ড্যানি। স্থানীয় সময় শুক্রবার (১২ নভেম্বর) তার আইনজীবী বিষয়টি নিশ্চিত করেন।

পাকিস্তানে সন্ত্রাসী তালিকা থেকে টিএলপি নেতার নাম বাদ

অবশেষে পাকিস্তানের ডানপন্থি নেতা ও তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) দলের প্রধান সাদ রিজভীর নাম সন্ত্রাসের তালিকা থেকে সরিয়ে নিয়েছে দেশটির সরকার। এর মাধ্যমে তার কারাগার থেকে মুক্তির পথ প্রশস্ত হলো। রিজভীর মুক্তির দাবিতে পাকিস্তানে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করছে তার সমর্থকরা।

মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান ইতিহাসের সর্বনিম্ন

আরও কমলো পাকিস্তানি মুদ্রার মান। শুক্রবার (১২ নভেম্বর) আন্তঃব্যাংক লেনদেনে মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান নেমে গেছে ১৭৬-এ। অর্থাৎ দেশটিতে এক ডলার কিনতে খরচ করতে হচ্ছে ১৭৬ রুপি। পাকিস্তানের ইতিহাসে রুপির মান আগে কোনোদিন এত নিচে নামেনি। বিশ্লেষকদের মতে, চাহিদার তুলনায় বৈদেশিক মুদ্রার সরবরাহ কম, বিশ্বব্যাপী নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং আইএমএফের ঋণ পাওয়া নিয়ে অনিশ্চয়তার নেতিবাচক প্রভাব পড়েছে দেশটির অর্থনীতিতে।

তুরস্কে বেলারুশগামী ৩ দেশের নাগরিকদের প্লেনে ওঠা নিষিদ্ধ

বেলারুশ ও পোল্যান্ড সীমান্তে সম্প্রতি অভিবাসন সংকট তীব্র আকার ধারণ করেছে। দেখা দিয়েছে মানবিক সংকট। বেলারুশ থেকে পোল্যান্ডে প্রবেশের জন্য হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী সীমান্তে অপেক্ষা করছে।

পোল্যান্ড অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে সীমান্তে ব্যাপক পুলিশ মোতায়েন করেছে। এরই মধ্যে শুক্রবার (১২ নভেম্বর) তুরস্কের সিভিল এভিয়েশন জেনারেল ডিরেক্টরেট (এসএইচজিএম) জানিয়েছে, তারা সিরিয়া, ইয়েমেন ও ইরাকি নাগরিকদের নিয়ে আর বেলারুশে যাবে না। তাই এসব নাগরিকরা তুরস্ক থেকে মিনস্ক যাওয়ার টিকিট কিনতে পারবে না। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতে নিরাপত্তার জন্য চীন বড় হুমকি: বিপিন রাওয়াত

দিল্লির নিরাপত্তার জন্য চীন সবচেয়ে বড় হুমকিতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াত। নয়াদিল্লি এরই মধ্যে সীমান্ত সুরক্ষায় কয়েক হাজার সেনা ও অস্ত্রশস্ত্র মোতায়েন করেছে। এ সেনাদের খুব শিগগিরই ঘাঁটিতে ফিরিয়ে আনা সম্ভব হবে না বলেও জানান তিনি।

আফগানিস্তানে জুমার নামাজে বোমা হামলায় নিহত ৩

জুমার নামাজ চলাকালে আবারো বোমা বিস্ফোরণে ক্ষতবিক্ষত হলো আফগানিস্তান। তালেবানের কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এ হামলায় এখন পর্যন্ত তিনজন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। শুক্রবার (১২ নভেম্বের) দেশটির পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের স্পিন গর জেলার একটি মসজিদে এ হামলার ঘটনা ঘটে।

এমএসএম/এএসএম