আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে করোনায় আক্রান্ত ২৫ কোটি ২১ লাখ ছাড়ালো

বিশ্বজুড়ে আবারও প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় সাত হাজার ৮৯০ জনের মৃত্যু হয়েছে। এসময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন চার লাখ ৭৪ হাজার ৬১৮ জন। এছাড়া ভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন চার লাখ ৩৮ হাজার ১৪৫ জন।

পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থাপনায় ২০০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

Advertisement

পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থাপনা গড়তে ৩০ দেশ নতুন করে অঙ্গীকার করেছে। অন্যদিকে পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থাপনা গড়ার জন্য এসব দেশে ২০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করবে বিশ্বব্যাংক। বুধবার (১০ নভেম্বর) স্কটল্যান্ডের গ্লাসগোর স্কটিশ ইভেন্ট সেন্টারে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে ৩০ দেশ এই অঙ্গীকার করেছে। কপ সম্মেলনের সভাপতি ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মাসহ বিশ্ব নেতারা এসময় উপস্থিত ছিলেন।

মিয়ানমার ইস্যুতে নিরাপত্তা পরিষদের বিরল বিবৃতি

মিয়ানমারজুড়ে সহিংসতা বাড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সেখানে আরও ভয়াবহ পরিস্থিতি এড়াতে অবিলম্বে লড়াই বন্ধ এবং জান্তা বাহিনীকে ‘সর্বোচ্চ সংযম’ প্রদর্শনের আহ্বান জানিয়েছে তারা। বুধবার (১০ নভেম্বর) নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যেরই সম্মতি পাওয়া এক বিরল বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

অবশেষে জলবায়ু সহযোগিতা বাড়াতে একমত চীন-যুক্তরাষ্ট্র

Advertisement

অবশেষে জলবায়ু সহযোগিতা বাড়ানোর বিষয়ে একমত হয়েছে চীন এবং যুক্তরাষ্ট্র। স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ২৬ জলবায়ু সম্মেলনে এমন আচমকা ঘোষণায় অনেকেই অবাক হয়েছেন। কারণ বিশ্বের সবচেয়ে বেশি কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ দুটি যৌথভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে।

তারা বলছে, উভয় পক্ষই ২০১৫ সালের প্যারিস চুক্তিতে নির্ধারিত ১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সীমাবদ্ধ থাকার লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার ব্যাপারে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। এই লক্ষ্য অর্জনের জন্য চোখে পড়ার মতো ব্যবধানগুলো ধাপে ধাপে কমিয়ে আনার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে তারা।

ঝড়ের কারণে ৩ শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে ঢুকতে দিলো ইতালি

উত্তাল ভূমধ্যসাগরে কয়েকদিন ধরে ভাসতে থাকা তিন শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে অবশেষে তীরে নামার অনুমতি দিলো ইতালি। বুধবার (১০ নভেম্বর) ৩০৬ অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে সিসিলি যাওয়ার অনুমতি পেয়েছে উদ্ধারকারী জাহাজ ওশিন ভাইকিং।

ফিলিস্তিনিদের ওপর রেকর্ড সংখ্যক হামলা চালিয়েছে ইসরায়েল

ফিলিস্তিনিদের ওপর চলতি বছর রেকর্ড সংখ্যক হামলা ও সহিংসতা চালিয়েছে ইসরায়েলি দখলদাররা। জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা এই সহিংসতার নিন্দা জানিয়েছেন। জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা ফিলিস্তানিদের ওপর চলমান হামলা ও সহিংসতা বন্ধে ইসলায়েল সরকারের পদক্ষেপেরও সমালোচনা করেছেন। তারা বলেন, চতুর্থ জেনেভা কনভেনশন অনুযায়ী দখলদার শক্তি হিসেবে ফিলিস্তিনিদের রক্ষার বাধ্যবাধকাতাও রয়েছে ইসরায়েলের।

দিল্লির যমুনার পানিতে ভয়াবহ দূষণ

ভারতের রাজধানী দিল্লিতে যমুনার পানিতে ভেসে বেড়াচ্ছে সাদা ফেনা। পানির চেয়ে এখন ফেনাই বেশি নজর কাড়ছে। দূর থেকে এই ফেনা যতটা সুন্দর, বাস্তবে ততটাই ভয়ংকর। পরিবেশকর্মীরা জানিয়েছেন, যমুনার পানিতে অ্যামোনিয়া ও ফসফেটের মাত্রা অনেক বেড়ে গেছে। সে কারণেই এমন ফেনা দেখা যাচ্ছে।

পরিবেশকর্মীরা আরও জানিয়েছেন, কল-কারখানার বর্জ্য পদার্থ যমুনা নদীর পানিতে অত্যধিক পরিমাণে মিশে যাওয়ার ফলেই দূষণের মাত্রা মারাত্মক আকার ধারণ করেছে। দূষিত নদীতে এভাবে অসংখ্য মানুষের গোসল করা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক বলে উল্লেখ করা হয়েছে। দীপাবলির আগেই দিল্লিতে বায়ুদূষণ মাত্রা ছাড়িয়েছিল। এবার যমুনাতেও দূষণের মাত্রা ভয়াবহ আকার ধারণ করেছে।

চীনে ১১৬ বছরের মধ্যে তুষারপাতের রেকর্ড

উত্তর-পূর্ব চীনের কিছু অংশে ভারি তুষারপাত শুরু হয়েছে। চলতি বছর দেশটিতে যে পরিমাণ তুষারপাত হয়েছে তা গত ১১৬ বছরের মধ্যে সর্বোচ্চ। তবে বছরের শুরুতেই দেশটিতে তীব্র বিদ্যুৎ বিভ্রাটের ফলে ক্ষতিগ্রস্ত এলাকায় তুষারপাতের মধ্যে ঘরবাড়ি উষ্ণ রাখার বিষয়টি উদ্বেগ বাড়াচ্ছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনের লিয়াওনিং প্রদেশের রাজধানী শহর শেনিয়াংয়ে গড় তুষারপাত ৫১ সেমি বা ২০ ইঞ্চিতে পৌঁছেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, ১৯০৫ সালের পর এটাই সর্বোচ্চ তুষারপাতের রেকর্ড।

ভারি বৃষ্টি, ভারত-শ্রীলঙ্কায় ৪১ জনের মৃত্যু

ভারত ও শ্রীলঙ্কায় ভারি বৃষ্টিতে কমপক্ষে ৪১ জন প্রাণ হারিয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে বৃষ্টি কিছুটা কমতে পারে। ভারতীয় আবহাওয়া দপ্তর বেশিরভাগ ক্ষতিগ্রস্ত এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। কিছু রাস্তা ও নিচু এলাকা বন্যায় প্লাবিত হয়েছে। ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার কর্তৃপক্ষ জানিয়েছে, খারাপ আবহাওয়া সরে যাওয়ায় বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে।

সৌদিতে বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার আইনের অনুমোদন

অবশেষে সৌদি আরবে বিদেশিদের নাগরিকত্ব লাভের দুয়ার খুলছে। দক্ষ বিদেশি পেশাজীবীদের নাগরিকত্ব দেবে মধ্যপ্রাচ্যের এ দেশ। এ সম্পর্কিত একটি আইনের অনুমোদন দিয়েছে সেখানকার সরকার। আইনে বলা হয়েছে, কয়েকটি পেশায় বিশেষভাবে দক্ষদের সৌদির নাগরিকত্ব দেওয়া হবে। এ সংক্রান্ত রাজকীয় আদেশে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী এবং আইন, চিকিৎসা, বিজ্ঞান, সংস্কৃতি, খেলাধুলা ও প্রযুক্তিবিদ্যায় চৌকস ও দক্ষ পেশাজীবীরা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে সৌদির নাগরিকত্ব পাবেন।

এমএসএম/এএসএম