লাইফস্টাইল

চুলায় তৈরি করুন ফুলকপির সুস্বাদু কেক

শীত আসতেই বাজারে ভরে উঠেছে ফুলকপি। এই সবজি সবারই পছন্দের। ফুলকপি দিয়ে মজাদার সব পদ তৈরি করা যায়। এর যে কোনো পদই হয় মুখোরোচক ও সুস্বাদু।

Advertisement

জানেন কি, ফুলকপি দিয়ে কেকও তৈরি করা যায়। একবার খেলে এই কেকের স্বাদ সব সময়ই মুখে লেগে থাকবে। তাহলে আর দেরি কেন জেনে নিন ফুলকপির কেক তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. ফুলকপি ১টি২. গাজর আধা কাপ৩. ময়দা ১ কাপ৪. ডিম ৪টি৫. বেকিং পাউডার ২ টেবিল চামচ৬. মাখন বা ঘি ২ টেবিল চামচ৭. তেল ১ কাপ ৭. পেঁয়াজ কুচি আধা কাপ৮. কাঁচা মরিচ কুচি ৪টি৯. গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ১০. সয়াসস ২ টেবিল-চামচ১১. পনির গ্রেড করা ২ টেবিল-চামচ১২. লবণ পরিমাণমতো১৩. কালিজিরা আধা চা-চামচ ও১৪. ক্যাপসিকাম ১টি।

Advertisement

পদ্ধতি

প্রথমে ফুলকপি ও গাজর ছোট টুকরো করে নিন। তারপর হালকা ভাপ দিয়ে নিতে হবে। প্যানে তেল দিয়ে এবার ভাপ দেওয়া ফুলকপি ও গাজর সামান্য ভেজে নিন।

অন্য একটি পাত্রে ডিম-ময়দা সামান্য পানিতে গুলে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার আরেকটি সসপ্যানে তেল মাখিয়ে ক্যাপসিকাম, পেঁয়াজ, মরিচ কুচি ও কালিজিরা বিছিয়ে নিন।

তারপর কেকের মিশ্রণটি ঢেলে দিন। এবার চুলায় একটি পাত্রে বালি বিছিয়ে দিন। তার উপর কেকের পাত্রটি বসিয়ে দিন। এরপর চুলার আঁচ হালকা রেখে ঢেকে রাখুন।

Advertisement

আধা ঘণ্টা পর যখন কেকটি ফুলে উঠবে তখন একটি টুথপিক ঢুকিয়ে দেখুন কেক হয়েছে কি না। তারপর কেকের পাত্রটি নামিয়ে চারপাশ ছুরি দিয়ে কেটে নিন।

এবার কেকের পাত্রটি উল্টে ঢেলে নিন। ব্যাস তৈরি হয়ে গেলো ভিন্ন স্বাদের ফুলকপির কেক। এটি তৈরি করা অনেক সহজ।

জেএমএস/জিকেএস