ফিচার

নূর হোসেন শহীদ হন

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১০ নভেম্বর ২০২১, বুধবার। ২৫ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৪৯৩- ক্রিস্টোফার কলম্বাস দ্বিতীয় সমুদ্রযাত্রায় অ্যান্টিগুয়া আবিষ্কার করেন।১৮৫৯- অষ্ট্রিয়া ও সার্ডিনিয়ার মধ্যে জুরিখ শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়।১৯০৮- বিপ্লবী কানাইলাল দত্তের ফাঁসি কার্যকর হয়।১৯৭০- ফিজি স্বাধীনতা লাভ করে।

জন্ম১৪৮৩- জার্মান সন্ন্যাসী ও পুরোহিত প্রোটেস্ট্যান্ট সংস্কার নেতা মার্টিন লুথার।১৮৪৮- ভারতের জাতীয়তাবাদী রাজনীতিবিদ রাষ্ট্রগুরু স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।১৮৯৩- বাঙালি সাংবাদিক এবং সাহিত্যিক অমল হোম।৯৩৬- মার্কিন ভাষাবিজ্ঞানী পল পোস্টাল।১৯৫৪- বাঙালি কবি এবং সাহিত্যিক জয় গোস্বামী।১৯৬০- ইংরেজ লেখক, চিত্রকর ও চিত্রনাট্যকার নিল গাইমান।১৯৮৫- বাংলাদেশ ক্রিকেট দলের ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং ডানহাতি স্লো মিডিয়াম পেস বোলার আফতাব আহমেদ।

Advertisement

মৃত্যু১৮৯১- ফরাসি কবি ও শিক্ষাবিদ জ্যঁ নিকোলা আর্তু র্যাঁবো।১৯০৮- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী কানাইলাল দত্ত।১৯৩২- ব্রিটিশ ভারতীয় দেশীয় রাজ্য কোচবিহারের মহারানি সুনীতি দেবী।১৯৩৮- তুরস্কের জাতির পিতা, আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি কামাল আতাতুর্ক।১৯৮৭- বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন তথা স্বৈরাচার বিরোধী আন্দোলনে জীবন উৎসর্গকারী নূর হোসেন। তার জন্ম পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার ঝাটিবুনিয়া গ্রামে। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে স্মরণীয় ব্যক্তিত্ব তিনি। এরশাদ বিরোধী আন্দোলন চলাকালে পুলিশের গুলিতে নিহত হন।

দিবসনূর হোসেন দিবস, (বাংলাদেশ)

কেএসকে/এমএস

Advertisement