জাতীয়

প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় সবার জন্য খাদ্য নিশ্চিত করা গেছে

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কোভিড-১৯ মহামারির মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কারণে সকল শ্রেণী-পেশার মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়েছে।

Advertisement

মঙ্গলবার (৯ নভেম্বর) স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে তার সঙ্গে আন্তর্জাতিক খাদ্য নীতি গবেষণা প্রতিষ্ঠানের (আইএফপিআরআই) কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. মেহরাব বখতিয়ার, সিনিয়র কমিউনিকেশন স্পেশালিস্ট মো. শফিকুল করিম ও সিনিয়র ডাটাবেজ ম্যানেজার আমিনুল ইসলাম খন্দকারের সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশের খাদ্য নিরাপত্তা পরিস্থিতি ও করোনাকালীন সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, ভালনারেবল গ্রুপ ফিডিং, ১০ টাকায় চাল, টিসিবি কর্তৃক খাদ্য বিতরণ প্রভৃতি কর্মসূচির পাশাপাশি জরুরি ফোনকলের ভিত্তিতে মানুষের দোরগোড়ায় সরকার খাবার পৌঁছে দিয়েছে। গ্রামাঞ্চলের দরিদ্র মানুষের পাশাপাশি শহরাঞ্চলের রিক্সাচালকসহ অন্যান্য দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সরকার কাজ করে যাচ্ছে।

Advertisement

এসময় ড. মেহরাব বখতিয়ার বলেন, আইএফপিআরআই বিভিন্ন দেশে খাদ্য নিরাপত্তা বিষয়ে জরিপ পরিচালনা করে থাকে। করোনাকালীন কঠোর লকডাউনে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশে চরম খাদ্য চাহিদা দেখা দিলেও বাংলাদেশ সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচির কারণে খাদ্যাভাব পরিলক্ষিত হয়নি, যা জরিপে উঠে এসেছে।

এইচএস/ইএ/এমএস