ফিচার

৩ ফুটের বডি বিল্ডার গড়লেন বিশ্বরেকর্ড

শরীরচর্চা শুধু ওজন কমানোর উপায়ের মধ্যে সীমাবদ্ধ নয়। সুঠাম দেহের অধিকারী হতে নিয়মিত জিম করছেন অনেকেই।বলা যায় একরকম শখের কোঠায় পৌঁছে গেছে এটি। সেলিব্রেটি থেকে সাধারণ মানুষ সবাই ঝুঁকছেন শরীরচর্চার দিকে।

Advertisement

ঘণ্টার পর ঘণ্টা জিমে কাটিয়ে আর খাবার খেয়ে এই শরীরকে এমন অবস্থায় আনতে হয়। তবে দুই-চার মাসে এটা সম্ভব না। একেবারে দীর্ঘ সাধনা করতে হয় এজন্য।

বিশ্বের সবচেয়ে সুঠাম দেহের অনেকেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নিজেদের নাম উঠিয়েছেন। তবে এবার যে বডি বিল্ডারের কথা বলছি তার উচ্চতা মাত্র ৩ ফুট ৪ ইঞ্চি বা ১০২ সেমি। ভারতের ২৫ বছর বয়সী প্রতীক বিঠল মোহিত ২০২১ সালের ফেব্রুয়ারিতে এই রেকর্ড গড়েন। এখন তিনি বিশ্বের সবচেয়ে ছোট প্রতিযোগী বডি বিল্ডার (পুরুষ)।

২০১২ সালে তিনি প্রথম জিম করা শুরু করেন। বডি বিল্ডার হওয়ার স্বপ্ন নিয়েই নানান রকম কঠিন সব শারীরিক কসরত করতে থাকেন। তবে গিনেস বুকে নাম লেখানোর কথা ভাবেননি কখনো। এক বন্ধুর পরামর্শে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করেন তিনি। গত ফেব্রুয়ারিতে তার মাপজোখ নেওয়া হয়। এরপরই বিশ্বের সবচেয়ে ছোট বডি বিল্ডার পুরুষ হিসেবে তার নাম ঘোষণা করে গিনেস কর্তৃপক্ষ।

Advertisement

প্রতীকের আগে ভারতের পাঞ্জাবের ২১ বছর বয়সী রোমিও এই রেকর্ড গড়েছিলেন। তার উচ্চতা মাত্র ২ ফুট ৯ ইঞ্চি। ওজন ছিল ৯ কেজি। প্রতীক প্রথম ২০১৬ সালে একটি প্রতিযোগিতামূলক ইভেন্টে অংশগ্রহণ করে। তার সকাল শুরু হয় ৩০ মিনিটের দৌড়ে।

এরপর একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশের পরে দুই ঘন্টা জিম করেন। সন্ধ্যায় আবারও ৩০ মিনিট দৌড়ান এবং ২ ঘণ্টা জিম করেন। আর খাবারের তালিকায় রাখেন পরিমিত এবং সবাস্থ্যকর খাবার।জিম করতে প্রতীক খুবই পছন্দ করেন। এ ছাড়াও তিনি বন্ধুদের সঙ্গে ক্রিকেট খেলতে পছন্দ করেন। ভবিষ্যতে নিজে একটি জিম খোলার স্বপ্ন দেখেন প্রতীক। এ ছাড়াও এক মিনিটে সবচেয়ে বেশি পুশ আপ দেওয়ার রেকর্ডও করতে চান প্রতীক।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জেআইএম

Advertisement