আন্তর্জাতিক

কপে করোনার থাবা, নড়েচড়ে বসেছেন আয়োজকরা

লস অ্যাঞ্জেলেসের মেয়র এরিক গারসেটিসের করোনা পরীক্ষা করার পর ফলাফল পজেটিভ এসেছে। তিনি কপ ২৬ সম্মেলনে বিশ্ব নেতাদের সঙ্গে দেখা করার ঠিক একদিন পরে করোনা পজেটিভ হন।

Advertisement

স্কটল্যান্ডের গ্লাসগোর স্কটিশ ইভেন্ট সেন্টারে নরওয়ে, সুইডেন, বার্বাডোজ এবং ভিয়েতনামের প্রধানমন্ত্রী এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাসের সঙ্গে বৈঠকে মিলিত হন তিনি।

বুধবার (৩ নভেম্বর) করোনা পরীক্ষায় পজেটিভের বিষয়টি নিশ্চিত করেছেন এবং তার হোটেল রুমে আইসোলেশনে আছেন। এর পরে থেকেই নড়েচড়ে বসেছেন আয়োজকরা।

এবার জলবায়ু সম্মেলন থেকে নানা নির্দেশনা দেওয়া হয়েছে। সম্মেলনে থাকাকালীন সমস্ত কোভিড সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করতে হবে। স্মরণ করিয়ে দেওয়া হয়েছে- ‘আপনি যখন যা খাচ্ছেন, পান করছেন, অফিস স্পেস/মিটিংয়ে বসে আছেন, তখন ব্লু জোনে সর্বদা মুখ ঢেকে থাকতে হবে।’

Advertisement

অংশগ্রহণকারীদের ব্লু জোন জুড়ে তিন ফুট দূরত্ব বজায় রেখে থাকতে হবে। শারিরিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে অংশগ্রহণকারীদের সাইন-পোস্টিং এবং কর্মীদের নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

তবে করোনা মহামারির ভয়াবহতার প্রভাব এবারের জলবায়ু সম্মেলনে দেখা গেছে। সম্মেলন ভবনে ঢোকার অনুমতিপত্র বা অ্যাক্রিডিটেশন পাওয়ার সময় দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার প্রমাণ দিতে হয়েছে।

তারপর, সম্মেলন ভবনে বা চত্বরে ঢোকার জন্য প্রতিদিন নিজে নিজে ল্যাটরাল ফ্লো টেস্ট অর্থাৎ নিজে নিজে কোভিড টেস্ট করে তার প্রমাণ দেখাতে হচ্ছে।

কোভিড ল্যাটরাল ফ্লো টেস্ট কিট সংগ্রহ করছেন কয়েকজন ডেলিগেট। পিসিআর ও র‌্যাপিড টেস্টের জন্য বিনামূল্যে কিট দেওয়া হচ্ছে। সম্মেলনে করোনার র‌্যাপিড টেস্ট করানো হচ্ছে। টেস্টের রেজাল্ট দেখাতে পারলেই মিলবে সম্মেলনে প্রবেশের অনুমতি।

Advertisement

এমওএস/কেএসআর/এএসএম