ফিচার

দেশবন্ধুর জন্ম ও ভুপেন হাজারিকার প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৫ নভেম্বর ২০২১, শুক্রবার। ২০ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৯০২- গহরজানের গান দিয়ে কলকাতায় এশিয়ার প্রথম রেকর্ডিং শুরু হয়।১৯৪৫- কলম্বিয়া জাতিসংঘে যোগদান করে।২০০২- যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট বুশের রিপাবলিকান পার্টি বিজয় লাভ করে।২০২০- নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ করেন জেসিন্ডা আরর্ডান।

জন্ম১৮৭০- বাঙালি স্বাধীনতা সংগ্রামী, কবি, লেখক, আইনজীবী এবং রাজনীতিবিদ দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ। তিনি স্বরাজ্য পার্টি-র প্রতিষ্ঠাতা। তার সময়ের অন্যতম বৃহৎ অঙ্কের আয়কারী উকিল ছিলেন তিনি। তা সত্ত্বেও তিনি তার সম্পদ অকাতরে সাহায্যপ্রার্থীদের মাঝে বিলিয়ে দিয়ে দিতেন। একারণে "দেশবন্ধু" নামে বাংলার ইতিহাসে সুপরিচিত হয়ে আছেন তিনি।১৮৮৭- স্বদেশী আন্দোলনের প্রথম যুগের রাজনৈতিক ব্যক্তিত্ব ও বৃটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের নেতা ও বিপ্লবী বিপিনবিহারী গঙ্গোপাধ্যায়।১৮৮৮- লোকগীতি সংগ্রাহক ও কবি আশুতোষ চৌধুরী।১৮৯২- বৃটিশ-ভারতীয় বিজ্ঞানী জে বি এস হ্যালডেন। ১৯০৫- বাংলা ও হিন্দি চলচ্চিত্রের প্রথম দিকের সফল অভিনেতা ধীরাজ ভট্টাচার্য।

Advertisement

মৃত্যু১৮৭৯- স্কটল্যান্ডীয় গাণিতিক পদার্থবিজ্ঞানী জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল।১৯৭৪- বাঙালি অভিনেতা ও নাট্যব্যক্তিত্ব অহীন্দ্র চৌধুরী।২০১১- সংগীত শিল্পী ভুপেন হাজারিকা। এই কিংবদন্তিতুল্য সংগীত শিল্পীর জন্ম ভারতের আসামে। অত্যন্ত দরাজ গলার অধিকারী এই শিল্পীর জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। অসমিয়া চলচ্চিত্রে সংগীত পরিবেশনের মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন তিনি।২০১২- বাঙালি যাত্রাশিল্পী যাত্রাসম্রাট শান্তিগোপাল পাল।

কেএসকে/জিকেএস