জাতীয়

‘নতুন করে দরিদ্র হয়েছে ২৯ শতাংশ পরিবার’

অনেক ‘নতুন দরিদ্র’ পরিবার দীর্ঘমেয়াদী দারিদ্রে পড়তে পারে বলে আশংকা করে জরিপের ফলাফল প্রকাশ করেছে বিআইজিডি- পিপিআরসি। মহামারি আসার পর দারিদ্রসীমার উপরে অবস্থানরত অন্তত ২৯ শতাংশ পরিবার দরিদ্র হয়ে পড়েছে বলে তাদের জরিপে উঠে এসেছে।

Advertisement

এতে বলা হয়েছে, নতুন করে দরিদ্র হয়ে পড়া পরিবারগুলো নিজেদের অবস্থান এখনো উন্নত করতে পারেনি। দীর্ঘমেয়াদী এই দারিদ্রের কারণে পরিবারগুলোর স্বাভাবিক জীবিকা ব্যহত হতে পারে এবং তারা দারিদ্রের দুষ্টচক্রে পড়তে পারে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) জীবন ও জীবিকা নিয়ে ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) এবং পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) জরিপ নিয়ে আয়োজিত এক ওয়েবিনারে ড. ইমরান মতিন জরিপের ফলাফল তুলে ধরেন।

জরিপে অংশগ্রহণকারী পরিবারগুলোর দারিদ্রের হার মহামারি পূর্ববর্তী সময়ের চেয়ে ১৭ পয়েন্ট উপরে অবস্থান করছে এবং শহুরে বস্তিতে এই হার ২২ শতাংশ। দৈনিক আয়ের ভিত্তিতে বর্তমানে শহরের বস্তির ৭৭ শতাংশ পরিবার দরিদ্র, যা উদ্বেগজনক।

Advertisement

গ্রামের এবং শহুরে বস্তির যেসব ঝুঁকিপূর্ণ পরিবার গড়ে কম আয় করলেও দারিদ্রসীমার উপরে ছিল, তারা লকডাউনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এমন পরিবারের দুই-তৃতীয়াংশই আগস্টে দারিদ্রসীমার নিচে অবস্থান করছে। এদেরকে বাংলাদেশের ‘নতুন দরিদ্র’ জনগোষ্ঠী হিসেবে চিহ্নিত করা হয়েছে। আগস্টে জরিপের ফলাফল অনুযায়ী, বর্তমানে জাতীয় জনসংখ্যার ১৯.৫ শতাংশ জনগোষ্ঠী ‘নতুন দরিদ্র’। যা ২০২১ সালের মার্চে অনুমিত ধারণার চেয়ে ৫ পয়েন্ট বেশি।

এএএম/এমআরআর/জিকেএস