আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

করোনায় একদিনে ছয় হাজারের বেশি মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় ছয় হাজার ৯৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন লাখ ৮৭ হাজার ১১১ জন। আর সুস্থ হয়ে উঠেছেন তিন লাখ ৩১ হাজার ২৯৯ জন। এ নিয়ে বিশ্বে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ লাখ ১০ হাজার ৪৬৩ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত বেড়ে দাঁড়ালো ২৪ কোটি ৭১ লাখ ৩০ হাজার ৫৫০ জনে। এছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন ২২ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ৬১৩ জন।

দরিদ্র দেশগুলোকে ২০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে কানাডা

Advertisement

দরিদ্র দেশগুলোকে ২০ কোটি ডোজ করোনার ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কানাডা। শনিবার জি২০ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিশ্বের দরিদ্র দেশগুলোকে ভ্যাকসিন দিয়ে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন। বৈশ্বিক ভ্যাকসিন শেয়ারিং জোটের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ২০২২ সালের শেষের দিকে কোভ্যাক্সের আওতায় ২০ কোটি ডোজের মতো করোনার ভ্যাকসিন দিয়ে দরিদ্র দেশগুলোকে সহায়তা দেবে কানাডা।

সুদানে বিক্ষোভে ৩ জনকে গুলি করে হত্যা

সুদানে শনিবার দেশজুড়ে বিক্ষোভের সময় তিনজনকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী। স্থানীয় চিকিৎসকরা এ তথ্য নিশ্চিত করেছেন। বেসামরিক প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে সুদানের রাজপথে নামেন অভ্যুত্থান বিরোধীরা। দেশটিতে সামরিক পদক্ষেপ প্রত্যাখ্যান এবং বন্দিদের মুক্তির দাবিতে বিক্ষোভ চলছে। হাজার হাজার মানুষ সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।

ইয়েমেনের বিমানবন্দরে বিস্ফোরণে নিহত ১২

Advertisement

ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর এডেনের বিমানবন্দরের প্রবেশ দ্বারের কাছে একটি বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। তবে এটি দুর্ঘটনা নাকি হামলার ঘটনা সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। বিমানবন্দরের এক কর্মকর্তা বলেন, শনিবার বিমানবন্দরের প্রবেশদ্বারের বাইরে ছোট একটি ট্রাকে বিস্ফোরণ হয়েছে। নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, ওই ট্রাকের ভেতরে পেট্রোলিয়াম পণ্য আনা হয়েছিল। বিস্ফোরণটি বেশ শক্তিশালী ছিল এবং পুরো শহর থেকেই বিস্ফোরণের শব্দ শোনা গেছে। আশেপাশের বেশ কিছু ভবনের জানালা ভেঙে পড়েছে।

ইব্রাহিমী মসজিদ বন্ধ রাখলো ইসরায়েল

পশ্চিম তীরের হেবরনে অবস্থিত ইব্রাহিমী মসজিদ মুসলিমদের জন্য স্থানীয় সময় শুক্রবার ( ২৯ অক্টোবর) থেকে শনিবার (৩০ অক্টোবর) পর্যন্ত বন্ধ রেখেছে ইসরায়েলি সেনারা। ওই মসজিদের পরিচালক শেখ হেফযী আবু আসিনীনার বরাত দিয়ে আনাদোলু নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে।

শেখ হেফযী আবু আসিনীনা জানান, দখলদাররা ইহুদিদের ধর্মীয় ছায়েই সারাহ উৎসবের জন্য শুধু ইসরায়েলিদেরই ওই মসজিদে প্রবেশের অনুমতি দিয়েছে। এ সময় মুসলিমদের সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি।

কর্মী সংকটে আমেরিকান এয়ারলাইন্সের ৮শ ফ্লাইট বাতিল

কর্মী সংকটে চলতি সপ্তাহে কয়েকশ ফ্লাইট বাতিল করেছে আমেরিকান এয়ারলাইন্স।ফ্লাইটঅ্যাওয়ারের শনিবারের তথ্য অনুযায়ী, কর্মী সংকট এবং খারাপ আবহাওয়ার কারণে আমেরিকান এয়ারলাইন্স ৮শোর বেশি ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে।

ওই ওয়েবসাইটটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বিভিন্ন এয়ারলাইন্সের ফ্লাইট বিলম্ব, বাতিলসহ অন্যান্য তথ্য জানিয়ে থাকে। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, গত শুক্র ও শনিবার ৮শোর বেশি ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে আমেরিকান এয়ারলাইন্স। রোববার সংস্থাটির আরও চারশোর বেশি ফ্লাইট বাতিল করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বছরে ৫ মাসই ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’

কয়েক বছর ধরে বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকায় ওপরের দিকে নাম থাকছে বাংলাদেশের রাজধানী ঢাকার। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্টের হিসাবে (একিউআইসিএন) শনিবার (৩০ অক্টোবর) সকালেও এ শহরে বায়ুদূষণের মাত্রা দেখা গেছে ১৬৫ পিএম২.৫, যা ‘অস্বাস্থ্যকর’ হিসেবেই বিবেচিত হয়। তবে সাত-আট মাস আগের পরিস্থিতির সঙ্গে তুলনা করলে ঢাকার বায়ুদূষণ কমেছে ব্যাপকভাবে।

একিউসিএনের ওয়েবসাইটে শনিবার সকাল ১০টার সময় রিয়েল টাইম এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) দেখা যায়, গত ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকায় বায়ুদূষণের সর্বোচ্চ মাত্রা ছিল ১৮২ পিএম২.৫ এবং সর্বনিম্ন ১১৭ পিএম২.৫।

উত্তেজনার মধ্যেই বাইডেন-এরদোয়ানের বৈঠক

জি-২০ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বৈঠক করেছেন। ইতালির রোমে অনুষ্ঠিত এ বৈঠকে মানবাধিকার ও এফ-১৬ যুদ্ধ বিমানের বিষয়ে তারা আলোচনা করেছেন। রোববার (৩১ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আলোচনায় বাইডেন এরদোয়ানকে এফ-১৬ যুদ্ধ বিমানের বিষয়ে বলেন, এটির জন্য আমেরিকায় একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। এছাড়া দুই দেশের মধ্যে যে মতবিরোধ রয়েছে তা যথাযথভাবে পরিচালোনা করার ইচ্ছাও প্রকাশ করেন বাইডেন।

ইরানে সাইবার হামলা, যুক্তরাষ্ট্র-ইসরায়েলকে সন্দেহ

ইরানের তেল স্টেশনে সম্প্রতি যে সাইবার হামলা হয়েছে তার পেছনে যুক্তরাষ্ট্র ও ইরানের হাত থাকতে পারে। ইরানের একজন জেনারেল এ মন্তব্য করছেন। ওই সাইবার হামলার ফলে ইরানের তেল স্টেশনগুলো একদিন বন্ধ ছিল। রোববার (৩১ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরানের বিপ্লবী গার্ডের জেনারেল গোলামরেজা জালালি বলেন, আগের দুইটি হামলার সঙ্গে এ হামলার মিল রয়েছে। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে ইঙ্গিত করে বলেন, এ ধরনের অপরাধীরা আমাদের শত্রু। আগের রেল ও শহীদ রাজাইবন্দরে সাইবার হামলা বিশ্লেষণ করে এ হামলার সঙ্গে মিল খুঁজে পাওয়ার কথাও জানান তিনি।

রাশিয়ায় এক মাসে ৪৪ হাজারের বেশি মৃত্যু

করোনাভাইরাস ও করোনা উপসর্গে আক্রান্ত হয়ে রাশিয়ায় এক গত এক মাসে ৪৪ হাজার ২৬৫ জনের মৃত্যু হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর চলতি বছরের সেপ্টেম্বরে এতো মৃত্যু দেখেছে দেশটি। খবর রয়টার্সের।

রাশিয়ার সরকারি পরিসংখ্যান সার্ভিস রোসতাত স্থানীয় সময় শুক্রবার ( ২৯ অক্টোবর) জানায়, দেশটিতে করোনায় প্রাণ গেছে চার লাখ ৬৩ হাজারের মতো মানুষের। শনিবারও এক দিনে দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ২৫১ জন।

এমএসএম/জিকেএস