ফিচার

সুকুমার রায় ও রফিকউদ্দিন আহমদের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩০ অক্টোবর ২০২১, শনিবার। ১৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৮৯১- জাপানে প্রবল ভূমিকম্পে তিন হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।১৯১৮- অস্ট্রিয়া বিপ্লব সংগঠিত হয়।১৯৫৮- স্যার অ্যাডমন্ড হিলারি দক্ষিণ মেরুতে পদার্পণ করেন।১৯৮৩- পূর্ব তুরস্কে ভূমিকম্পে ১২শ লোক মৃত্যু বরণ করে।১৯৯১- মার্কিন ও সোভিয়েত প্রেসিডেন্টদ্বয়ের উপস্থিতিতে মাদ্রিদে ইসরাইলি আরব ও ফিলিস্তিনিদের শান্তি সম্মেলন শুরু হয়।১৯৯২- পৃথিবী গোলাকার বলে গ্যালিলিও গ্যালিলির মতবাদ যে সত্য ছিল, তা রোমান ক্যাথলিক চার্চ স্বীকার করে নেয় ৩৬০ বছর পর।

জন্ম১৮৮৭ - সুকুমার রায়, বাঙালি লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক ও নাট্যকার। তিনি ছিলেন একজন বাঙালি শিশুসাহিত্যিক ও ভারতীয় সাহিত্যে "ননসেন্স ছড়া"র প্রবর্তক। তিনি একাধারে লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক, নাট্যকার ও সম্পাদক। তিনি ছিলেন জনপ্রিয় শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর সন্তান এবং তার পুত্র খ্যাতিমান ভারতীয় চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। সুকুমার রায়ের প্রয়াণ ১৯২৩ সালের ১০ সেপ্টেম্বর।১৯০১- কবি ও সাহিত্যিক খান মোহাম্মদ মঈনউদ্দীন। ১৯০১- বাংলা ভাষার অন্যতম প্রধান আধুনিক কবি সুধীন্দ্রনাথ দত্ত।১৯০৮- ইংরেজ ক্রিকেটার পিটার স্মিথ।১৯২৬- পূর্ব পাকিস্তানের ভাষা আন্দোলনের অন্যতম শহীদ রফিকউদ্দিন আহমদ। তিনি পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতির দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে সৃষ্ট বাংলা ভাষা আন্দোলনে ১৯৫২ সালে শহীদ হন। তিনি শহীদ হন ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি।১৯৪৬- স্বাধীনতা যুদ্ধের মুক্তিযোদ্ধা ও বীর উত্তম বদিউল আলম।

Advertisement

মৃত্যু১৭৭৫- তুর্কি সুলতান তৃতীয় ওসমান।১৯১৫- অস্ট্রেলীয় ক্রিকেটার জেরি হ্যাজলিট।১৯৮৫- সাংবাদিক ও টেলিভিশন ব্যক্তিত্ব ফজলে লোহানী ।১৯৮৮- বাঙালি নাট্য ব্যক্তিত্ব তরুণ রায় (ধনঞ্জয় বৈরাগী)।

কেএসকে/এমএস