ফিচার

বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৯ অক্টোবর ২০২১, শুক্রবার। ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৭৬২- ফ্রেইবার্গে দ্বিতীয় ফ্রেডেরিকের নেতৃত্বে প্রুশীয়দের কাছে অষ্টয়দের পরাজয় ঘটে।১৮৫১- ‘ব্রিটিশ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব বেঙ্গল’ প্রতিষ্ঠিত হয়।১৮৮৮- কনস্টান্টিনোপল চুক্তি অনুযায়ী সুয়েজ খাল অবরোধ মুক্ত হয়।১৯২৩- ওসমানী সাম্রাজ্যের বিলুপ্তি ঘটিয়ে মুস্তাফা কামাল আতাতুর্ক ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্র হিসেবে তুরস্ক রাষ্ট্রের পত্তন ঘটান।১৯৬৪- টাঙ্গানিকা ও জাঞ্জিবারের একত্রীভূত নাম ঘোষিত হয় তাঞ্জানিয়া।১৯৭৪- জর্জ ফোর ম্যানকে পরাজিত করে মোহাম্মাদ আলী ক্লে শ্রেষ্ঠ বিশ্ব মুষ্টিযোদ্ধা খেতাব অর্জন করেন।

জন্ম১৯১১- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী অনাথবন্ধু পাঁজা।১৯২০- নোবেল বিজয়ী আমেরিকান ওষুধ আবিষ্কারক বারুজ বেনাসেরাফ।১৯৪১- শহীদ মুক্তিযোদ্ধা বীরশ্রেষ্ঠ মতিউর রহমান। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয়, তিনি তাদের অন্যতম। মতিউর রহমানের মৃত্যু ২০ আগস্ট ১৯৭১ সালে।১৯৪৭- ইংরেজ ঐতিহাসিক রবার্ট সার্ভিস।

Advertisement

মৃত্যু১৯১০- বাঙালি সাহিত্যিক, সাংবাদিক ও বাগ্মী কালীপ্রসন্ন ঘোষ।১৯১১- আমেরিকান প্রকাশক, আইনজীবী ও রাজনীতিক জোসেফ পুলিৎজার।২০১৩- বাংলাদেশি ক্রিকেটার শেখ সালাহউদ্দিন আহমেদ।২০১৩- ইংরেজ অভিনেতা, পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার গ্রাহাম স্টার্ক।

কেএসকে/এসইউ/জিকেএস