জাগো জবস

সিনেমা-নাটকে ক্যারিয়ার গড়তে চাইলে

সিনেমা-নাটকে কাজ করার স্বপ্ন আছে যাদের; তাদের জন্য বিশেষ সুযোগ তৈরি করে দিয়েছে কক্সবাজার সিটি কলেজ। কলেজটিতে থিয়েটার স্টাডিজ বিষয়ে পড়াশোনা করে আপনিও যুক্ত হতে পারেন সিনেমা-নাটকের সঙ্গে। ক্যারিয়ার গড়তে পারেন মিডিয়ায়।

Advertisement

জানা যায়, কক্সবাজার জেলায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নাট্যকলায় প্রাতিষ্ঠানিক শিক্ষা বাস্তবায়নের অংশ হিসেবে থিয়েটার স্টাডিজ বিষয় চালু হয়। সর্বপ্রথম জেলার কক্সবাজার সিটি কলেজে বিষয়টি চালু করা হয়।

কলেজ কর্তৃপক্ষ জানায়, কলেজে ১ বছর মেয়াদী পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ একটি সময়োপযোগী সংযোজন। নাট্যকলায় তত্ত্ব ও প্রায়োগিক বিষয়ে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকদের তত্ত্বাবধানে কোর্সটি পরিচালিত হচ্ছে। কলেজের অধ্যক্ষ ক্য থিং অং-এর পরিকল্পনার ফসল ‘থিয়েটার স্টাডিজ’।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের আনুষ্ঠানিক কার্যক্রমের ধারাবাহিক প্রক্রিয়ায় বর্তমানে তৃতীয় ব্যাচে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম চলছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুযায়ী ৩১ অক্টোবর পর্যন্ত এ কোর্সে ভর্তি কার্যক্রম চলবে।

Advertisement

নূন্যতম ৩ বছর মেয়াদী স্নাতক (পাস)/স্নাতক (সম্মান)/৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এখানে বয়সসীমা নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই। থিয়েটার স্টাডিজে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রণীত সিলেবাসের আলোকে তত্ত্বীয় ও ব্যবহারিক পর্যায়ে শিক্ষার্থীদের নিবিড় পরিচর্যার মাধ্যমে গড়ে তোলা হয়। একইসঙ্গে সময়ের সঙ্গে তাল মিলিয়ে শিল্প-সংস্কৃতি চর্চার মধ্যদিয়ে শিক্ষার্থীর সৃজনশীলতা ও আত্মবিশ্বাস জাগাতে যথেষ্ট সচেতন বিভাগটি।

কলেজের অধ্যক্ষ ক্য থিং অং বলেন, ‘থিয়েটার চর্চা শিক্ষার্থীর মানবিক মূল্যবোধ, বিবেককে জাগ্রত করতে পারে এবং হতাশাকে দূর করতে পারে। পাশাপাশি কর্মক্ষেত্রের চ্যালেঞ্জও তারা আত্মবিশ্বাসের সঙ্গে মোকাবেলা করতে পারে। এসব বিষয় বিবেচনায় রেখে এখানে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।’

এসইউ/জিকেএস

Advertisement