তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপের ‘চ্যাট হিস্ট্রি’ ট্রান্সফার হবে পিক্সেলেও

চলতি বছরের আগস্টে স্যামসাং গ্যালাক্সি ডিভাইসের মাধ্যমে এসেছিল হোয়াটসঅ্যাপের ‘ক্রস-প্ল্যাটফর্ম চ্যাট হিস্ট্রি ট্রান্সফার ফিচার’। তবে এখন পিক্সেল ফোনেও পাওয়া যাচ্ছে ফিচারটি। আইওএসে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখন যে কোনো পিক্সেল ফোনে চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করতে পারবেন।

Advertisement

এনগ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন থেকে ভয়েস মেমো, ছবি ও ভিডিওসহ পুরো মেসেজ হিস্ট্রি আইফোন থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে স্থানান্তর করে নেওয়া যাবে। তবে স্যামসাংয়ের ন্যূনতম অ্যান্ড্রয়েড ১০ চালিত ফোনে সুবিধাটি পাওয়া গেলেও, অন্য ডিভাইসের বেলায় অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে মিলবে সুবিধাটি। ফলে আপাতত শুধু পিক্সেল ডিভাইসেই চোখে পড়বে ‘ক্রস-প্ল্যাটফর্ম চ্যাট হিস্ট্রি ট্রান্সফার’-এর।

গুগল জানিয়েছে, তাদের সর্বশেষ অপারেটিং সিস্টেম নতুন স্মার্টফোনে শীঘ্রই আসবে ফিচারটি। তবে আগের মতোই ফিচারটি এতো সহজে ব্যবহার করা যাচ্ছে না। এটি ব্যবহারে ব্যবহারকারীর ‘লাইটনিং টু ইউএসবি-সি’ কেবলের প্রয়োজন পড়বে এবং সেটির মাধ্যমে ডিভাইস দুটিকে সংযুক্ত করে নিতে হবে। এ ছাড়াও নতুন অ্যান্ড্রয়েড ফোন সেটআপ করে নেওয়ার সময় কিউআর কোডেরও প্রয়োজন পড়বে।

যদি আইফোনের কিউআর কোড স্ক্যান করতে সমস্যা হয়, তাহলে ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ খুলতে হবে এবং সেটিংস > চ্যাট > মুভ চ্যাট অ্যান্ড্রয়েডে যেতে হবে। চ্যাটগুলো স্থানান্তরিত হওয়ার সময় ব্যবহারকারী কোনো নতুন বার্তা পাবেন না।

Advertisement

সূত্র: এনগ্যাজেট

কেএসকে/জিকেএস