ফিচার

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার। ১২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৪৯২- ইতালিয়ান নাবিক অভিযাত্রী ক্রিস্টোফার কলোম্বাস কিউবা আবিষ্কার করেন।১৭৪৬- পেরুর লিমা-কালাওতে শক্তিশালী ভূমিকম্পে ১৮ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি হয়।১৮৩১- মাইকেল ফ্যারাডে প্রথম ডাইনামো প্রস্তুত করেন।১৮৮৬- ফ্রান্স যুক্তরাষ্ট্রের প্রতি বন্ধুত্বের নিদর্শন হিসেবে স্ট্যাচু অব লিবার্টি উৎসর্গ করে।১৯১৮- চেকোস্লোভাকিয়া স্বাধীনতা ঘোষণা করে।১৯২৯- ফ্লোরিডায় একটি বিমানে প্রথম শিশু জন্মের ঘটনা ঘটে। জন্ম১৮৬৬- বাঙালি শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকার। ১৮৬৭- সমাজকর্মী, লেখিকা, শিক্ষিকা এবং স্বামী বিবেকানন্দের শিষ্যা ভগিনী নিবেদিতা।১৯০২- ইংরেজ অভিনেত্রী এলসা ল্যানচেস্টার।১৯৫৫- মার্কিন কম্পিউটার প্রোগ্রামার, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

মৃত্যু১৬২৭- মুঘল সম্রাট জাহাঙ্গীর।১৮৯৪- বাংলায় প্রথম লোক কাহিনি সংগ্রাহক রেভারেন্ড লালবিহারী।১৯৩৭- ভারতীয় বাঙালি বিপ্লবী ও কমিউনিস্ট নেতা অবনীনাথ মুখোপাধ্যায়।১৯৭১- শহীদ মুক্তিযোদ্ধা বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান। হামিদুর রহমানের জন্ম ১৯৫৩ সালের ২ ফেব্রুয়ারি। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাত বীরকে সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয়, তিনি তাদের অন্যতম। মাত্র ১৮ বছর বয়সে শহীদ হওয়া হামিদুর রহমান বীরশ্রেষ্ঠ পদকপ্রাপ্ত শহীদ মুক্তিযোদ্ধাদের মধ্যে সর্বকনিষ্ঠ।২০০২- বাঙালি কবি, ছড়াকার, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অন্নদাশঙ্কর রায়।

Advertisement

কেএসকে/এসইউ/এএসএম