ফিচার

আব্বাসউদ্দিন আহমদ ও যতীন্দ্র নাথের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৭ অক্টোবর ২০২১, বুধবার। ১১ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৯০৫- সুইডেনের কাছ থেকে আলাদা হয়ে স্বাধীন দেশ হিসেবে নরওয়ের আত্মপ্রকাশ।১৯১০- রাশিয়া ও চীনের বিরুদ্ধে দীর্ঘ কয়েক বছর যুদ্ধ পরিচালনার পর জাপানের জয়লাভ।১৯১৪- ব্রিটিশ যুদ্ধ জাহাজ অডাসিয়াস ডুবে যায়।১৯১৯- ভারতবর্ষে প্রথম খিলাফত দিবস পালিত।১৯৫৪- ওয়াল্ট ডিজনির প্রথম টিভি শো ডিজনিল্যান্ডের প্রিমিয়ার।১৯৭৯- সেন্ট ভিনসেন্টের স্বাধীনতা লাভ। জন্ম১৮৪৯- বাঙালি লেখক চন্দ্রশেখর মুখোপাধ্যায়। ১৯০১- লোকসংগীত শিল্পী আব্বাসউদ্দিন আহমদ। তিনি ছিলেন একজন বাঙালি লোক সংগীত শিল্পী, সংগীত পরিচালক, ও সুরকার। সংগীতে অবদানের জন্য তিনি মরণোত্তর প্রাইড অফ পারফরম্যান্স (১৯৬০), শিল্পকলা একাডেমি পুরস্কার (১৯৭৯) এবং স্বাধীনতা পুরস্কারে (১৯৮১) ভূষিত হন। আব্বাসউদ্দিন আহমদের মৃত্যু ৩০ ডিসেম্বর ১৯৫৯ সালে। ১৯০৪- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী যতীন্দ্র নাথ দাস। যতীন্দ্র নাথ দাস ছিলেন একজন ভারতীয় মুক্তিযোদ্ধা এবং বিপ্লবী ভগৎ সিংয়ের সহকর্মী। আত্মত্যাগী, সাহসী মানুষটি লাহোর ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হয়ে ১৯২৯ সালের ১৪ই জুন গ্রেফতার হন। জেলবন্দীদের অধিকারের দাবিতে ওই বছরই ১৩ই জুলাই অনশন শুরু করেন তিনি। ৬৩ দিন অনশনের পর ১৩ই সেপ্টেম্বর মাত্র ২৪ বছর বয়সে জেলেই মৃত্যু হয় তার। স্বাধীনতার পর তার সম্মানে কলকাতা মেট্রোর হাজরা অঞ্চলের মেট্রো স্টেশনটির নামকরণ করা হয় যতীন দাস পার্ক মেট্রো স্টেশন।১৯১০- বাঙালি নাট্যকার,মঞ্চাভিনেতা ও নাটক পরিচালক মহেন্দ্র গুপ্ত।১৯১৫- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী নেতা মৃগেন্দ্রনাথ দত্ত।১৯৩২- কবি সিলভিয়া প্লাথ।

মৃত্যু১৬০৫- মুঘল সম্রাট আকবর।১৯০৭- বাঙালি ব্রহ্মবাদী ব্যক্তিত্ব, সাংবাদিক ও ভারতের স্বাধীনতা সংগ্রামী ব্রহ্মবান্ধব উপাধ্যায়।১৯৭৫- বাঙালি ব্যঙ্গচিত্রশিল্পী প্রফুল্লচন্দ্র লাহিড়ী।২০০৩- বাংলা চলচ্চিত্র ও মঞ্চাভিনেতা তরুণকুমার চট্টোপাধ্যায়।

Advertisement

দিবসঅকুপেশনাল থেরাপি দিবস।অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস।

কেএসকে/জেআইএম