লাইফস্টাইল

ভুনা মাংসে খিচুড়ি রান্নার সহজ রেসিপি

খিচুড়ি খেতে কে না পছন্দ করেন। সবজি খিচুড়ি থেকে শুরু করে বিফ, চিকেন কিংবা পাতলা খিচুড়ি সবই জিভেয় পানি এনে দেয়।

Advertisement

বিশেষ করে ভুনা মাংসে খিচুড়ি রান্না করা হলে এর স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। ঘরোয়া আয়োজন থেকে শুরু করে ছুটির দিনে পরিবারসহ খাবার উপভোগ করতে পারেন মজাদার খিচুড়ি। চলুন তবে জেনে নেওয়া যাক এর সহজ রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস ১ কেজি২. পোলাও চাল ২ কাপ৩. তেজপাতা ৩টি৪. দারুচিনি ছোট ২টি৫. এলাচ ৫টি৬. ঘি ১ টেবিল চামচ৭. গোলমরিচ আধা চা চামচ ৮. লবঙ্গ ১০টি৯. আদা বাটা দেড় চা চামচ ১০. রসুন বাটা দেড় চা চামচ১১. তেল ৪ টেবিল চামচ ১২. মরিচের গুঁড়া ১ চা চামচ ১৩. হলুদ আধা চা চামচ ১৪. ধনেপাতা ১ চা চামচ১৫. জিরা দেড় চা চামচ১৬. লবণ দেড় চা চামচ১৭. গরম পানি ২ কাপ১৮. মুং ডাল ১ কাপ১৯. গরম মসলা ১ চা চামচ ২০. কাঁচা মরিচ ৬-৮টি ২১. পেঁয়াজ দেড় কাপ ২২. গরম পানি সাড়ে ৩ কাপ ও২৩. লবণ দেড় দেড় চা চামচ।

Advertisement

পদ্ধতি

প্রথমে চুলায় প্যান বসিয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ হালকা বাদামি রং হলে এতে তেজপাতা, দারুচিনি, এলাচ, গোলমরিচ ও লবঙ্গ দিয়ে নাড়ুন।

এরপর আদা ও রসুন বাটা মিশিয়ে ভালো করে নেড়ে নিন। তারপর সামান্য পানি মিশিয়ে মশলা ভালো করে কষিয়ে নিন। এবার গরুর মাংসের টুকরো যোগ করুন।

অন্যদিকে ভাজা মুগ ডাল ও পোলাও চাল আগে থেকেই ভিজিয়ে রাখুন। একে একে এবার মরিচের গুঁড়া, হলুদ, ধনে ও জিরার গুঁড়া মিশিয়ে নিন।

Advertisement

স্বাদমতো লবণ যোগ করুন। এবার উচ্চ তাপে ১০ মিনিট মাংস কষিয়ে ২ কাপ গরম পানি মিশিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে ৩০-৪০ মিনিট কম আঁচে রান্না করুন। মাঝে মাঝে মাংস নেড়ে দিন।

এ পর্যায়ে পোলাও চাল মাংসের মধ্যে দিয়ে দিন। সাড়ে ৩ কাপ গরম পানি যোগ করুন মাংসে। স্বাদমতো লবণ মিশিয়ে দিন।

ঢাকনা দিয়ে এবার অল্প আঁচে আরও ২০ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেলো জিভে জল আনা ভুনা মাংসে খিচুড়ি।

জেএমএস/জিকেএস