জোকস

আজকের কৌতুক: মরুভূমির বালি সোনা বানানোর উপায়

মরুভূমির বালি সোনা বানানোর উপায়

Advertisement

তিন বন্ধু ঘুম থেকে উঠে একজন আরেকজনকে স্বপ্নের কথা বর্ণনা করছে—প্রথম বন্ধু: জানিস আমি স্বপ্নে দেখলাম, মরুভুমির সব বালি সোনা হয়ে গেছে আর আমি সেগুলোর মালিক হয়ে গেছি।দ্বিতীয় বন্ধু: আমি স্বপ্নে দেখলাম আকাশের সব তারা স্বর্ণমুদ্রা হয়ে গেছে আর আমি তার মালিক হয়ে গেছি।তৃতীয় বন্ধু: আমি স্বপ্নে দেখলাম এতো কিছু পেয়ে তোরা খুশিতে হার্টফেল করেছিস আর মরবার আগে আমাকে তোদের সব সম্পদ উইল করে দিয়ে গেছিস।

****

পৃথিবীর প্রাচীন নাম কি? শিক্ষক ক্লাসে ছাত্রদের পড়াচ্ছিলেন—শিক্ষক: তোমাদের মধ্যে কেউ বলতে পারবে, এই পৃথিবীর সবচেয়ে প্রাচীন প্রাণীর নাম কি?ছাত্র: স্যার জেব্রা।শিক্ষক: কেনো জেব্রা কেনো?ছাত্র: স্যার আমরা জানি যে, পুরোনো মানেই ব্ল্যাক এন্ড হোয়াইট, আর জেব্রাও তো ব্ল্যাক এন্ড হোয়াইট।

Advertisement

****

আলমারি তো ধার পাওয়া যায় না মার্ক টোয়েনের বাড়িতে তার এক বন্ধু বেড়াতে এলো। সে ঘুরে ঘুরে মার্কের লাইব্রেরিটা দেখছিল। লাইব্রেরিজুড়ে কেবল বই আর বই। দেয়ালের সঙ্গে সার বেঁধে দাঁড় করানো, মেঝেতে স্তূপ করা, টেবিলের ওপর ছড়ানো—বন্ধু: এত বই জোগাড় করেছ, একটা বুকশেলফ জোগাড় করতে পারলে না?’মার্ক: বইগুলো যেভাবে জোগাড় করেছি, বুকশেলফ তো আর সেভাবে জোগাড় করা যায় না। বন্ধু: কেন?মার্ক: শেলফ তো আর বন্ধুদের কাছে ধার চাওয়া যায় না!

কেএসকে/জিকেএস

Advertisement