আইন-আদালত

আরজে নীরব কারাগারে

ই-কমার্স প্রতিষ্ঠান কিউকমের হেড অব সেলস (কমিউনিকেশন অ্যান্ড পাবলিক রিলেশন) অফিসার হুমায়ুন কবির ওরফে আরজে নীরবকে কারাগারে পাঠানো হয়েছে।

Advertisement

রাজধানীর লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

সোমবার (২৫ অক্টোবর) একদিনের রিমান্ড শেষে তাকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা।

অন্যদিকে তার আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাসুদ উর রহমান তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

Advertisement

এর আগে গ্রাহকদের ২৫০ কোটি টাকা আটকে রাখার অভিযোগে ৩ অক্টোবর রাতে রাজধানী থেকে কিউকমের সিইও রিপন মিয়াকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

৪ অক্টোবর পল্টন থানায় করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এ আসামির দুদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এরপর তেজগাঁও শিল্পাঞ্চল থানার প্রতারণার মামলায় তাকে আরও একদিনের রিমান্ডে দেওয়া হয়। এ মামলায় রিমান্ড শেষে গত ১৫ অক্টোবর তাকে কারাগারে পাঠানো হয়।

অপরদিকে ৮ অক্টোবর আরজে নীরবকে রাজধানীর আদাবর থেকে গ্রেফতার করা হয়। ওইদিনই তেজগাঁও থানার মামলায় তার একদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে ১০ অক্টোবর তাকে কারাগারে পাঠানো হয়।

জানা যায়, কিউকমও চটকদার বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করতো। প্রতারণাসহ বিভিন্ন অভিযোগে ইভ্যালি, ই-অরেঞ্জসহ কয়েকটি ই-কমার্স সাইটের মালিকদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারের পর সম্প্রতি অফিস বন্ধ করে দেয় কিউকম। এ ই-কমার্স সাইটটির বিরুদ্ধে গ্রাহকদের পণ্য সঠিক সময়ে ডেলিভারি না দেওয়াসহ টাকা আটকে রাখার অভিযোগ রয়েছে।

Advertisement

এরই ধারাবাহিকতায় ৬ অক্টোবর লালবাগ থানায় কিউকমের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা করেন রিয়াজ উদ্দিন আহমেদ নামে এক চাকরিজীবী। তিনিসহ তার তিন বন্ধু কিউকম থেকে ৬৫ লাখ ৭৩ হাজার ৫৩৩ টাকার পণ্য অর্ডার করেন। কিন্তু তাদের পণ্যগুলো সরবরাহ করেনি কিউকম।

জেএ/জেডএইচ/এমএস