জোকস

আজকের জোকস: কে কার জন্য অশুভ?

কে কার জন্য অশুভ

Advertisement

একদিন রাজার মেজাজ খুব খারাপ। রাজপ্রাসাদ থেকে বেরিয়ে শিকারে যাওয়ার পথে হোজ্জা সামনে পড়ে গেলেন। শিকারে যাওয়ার পথে হোজ্জার সামনে পড়ে যাওয়াটা রাজার ভাগ্যের জন্য খারাপ-

রাজা: প্রহরীদের রাগত গলায় বললেন, আমার দিকে ওকে তাকাতে দিয়ো না-চাবুক পেটা করে ওকে পথ থেকে সরিয়ে দাও।

প্রহরীরা তা-ই করলো। শিকার কিন্তু ভালোই হলো। রাজা হোজ্জাকে ডেকে পাঠালেন-

Advertisement

রাজা: আমি সত্যি দুঃখিত, হোজ্জা। ভেবেছিলাম তুমি অশুভ। কিন্তু তুমি তা নও।হোজ্জা: আপনি ভেবেছিলেন আমি অশুভ! কিন্তু আপনি আমাকে দেখার পর ভালো শিকার করেছেন। আর আমি আপনাকে দেখে চাবুক পেটা খেয়েছি। এবার বলেন কে কার জন্য অশুভ?

****

স্বামী এক কথার মানুষস্বামী-স্ত্রীর মধ্যে তুমুল ঝগড়া চলছে। এমনকি ঝগড়া গড়িয়েছে হাতাহাতি পর্যন্ত ! এক পর্যায়ে খাটের নিচে আশ্রয় নিল স্বামী বেচারা—স্ত্রী: খাটের নিচে উঁকি দিয়ে বলল, বেরিয়ে এসো। বেরিয়ে এসো বলছি!স্বামী: উত্তরে মিনমিন করে বলল, কেন কি করবে তুমি আমার? তোমাকে আগেই সাবধান করে দিচ্ছি!স্ত্রী: কি বললে? কি করবে তুমি আমাকে? স্বামী: তোমাকে ভয় পাই ভেবেছ? তোমাকে সাবধান করে দিচ্ছি, আমি কিন্তু যা বলি তাই করি।স্ত্রী: কী বলতে চাও তুমি? কী করবে শুনি?স্বামী: একবার যখন বলেছি আমি খাটের নিচ থেকে বের হব না। তো কিছুতেই বের হব না।

****

Advertisement

এখন রাত কয়টা বাজেবল্টু তার বন্ধু মন্টুকে রাত ৩ টায় এ কল করল—মন্টু: হেলো!বল্টু: আমার সর্বনাশ হয়ে গেল দোস্ত।মন্টু: কি! কি হয়েছে?বল্টু: আমার সব শেষ।মন্টু: আরে কি হইছে বলবি তো,বল্টু: কথাটা শুনে তুই কিছু মনে করবিনা তো?মন্টু: তুই আমার এতো ভালো ঘুম ভাঙিয়ে কি মসকরা করতেছিস? কি বলবি তাড়াতাড়ি বল।বল্টু: আমার প্রিয় ১৫০ টাকা দামের ঘড়িটা নষ্ট হয়ে গেছে। তাই টাইম জানার জন্য তোরে কল দিছি। এখন কয়টা বাজে দোস্ত?

কেএসকে/জেআইএম