ফিচার

পাবলো পিকাসোর জন্ম ও কালিদাসের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৫ অক্টোবর ২০২১, সোমবার। ০৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১১৫৪- দ্বিতীয় হেনরি ইংল্যান্ডের রাজা হন।১৭৬০- তৃতীয় জর্জ গ্রেট ব্রিটেনের রাজা হন।১৮২৫- ব্রাজিলের কাছ থেকে উরুগুয়ে স্বাধীনতা লাভ করে।১৯৬২- উগান্ডা জাতিসংঘে যোগদান করে।১৯৮৬- ভারতে এশিয়ার বৃহত্তম নৌঘাঁটি স্থাপন। জন্ম ১৮৮১- স্পেনীয় চিত্রশিল্পী, ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি ও নাট্যকার পাবলো পিকাসো। তিনি ছিলেন স্প্যানিশ চিত্রশিল্পী, ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি ও নাট্যকার। বিংশ শতাব্দীর বিখ্যাত এবং অত্যন্ত প্রভাবশালী শিল্পী হিসেবে তিনি কিউবিস্ট আন্দোলনের সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। এছাড়া গঠনকৃত ভাস্কর্যের উদ্ভাবন, কোলাজের সহ-উদ্ভাবন এবং চিত্রশৈলীর বিস্তৃত ভিন্নতার কারণে বেশি পরিচিতি লাভ করেন। পাবলো পিকাসো মারা যান ৮ এপ্রিল ১৯৭৩ সালে।১৯০২- স্বপন বুড়ো নামে সুপরিচিত শিশু-সাহিত্যিক অখিল নিয়োগী। ১৯২৯- বাঙালি চলচ্চিত্র অভিনেতা অনিল চট্টোপাধ্যায়। ১৯৩৩- বাঙালি সাহিত্যিক সন্দীপন চট্টোপাধ্যায়।১৯৪৭- কবি মাহাবুব সাদিক। ১৯৯৩- বাঙালি নারী ফুটবলার সাবিনা খাতুন।

মৃত্যু১৪৫৯- মুসলিম ধর্ম প্রচারক এবং বাগেরহাটের স্থানীয় শাসক খান জাহান আলী।১৯৩৪- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী ব্রজকিশোর চক্রবর্তী। ১৯৩৪- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী রামকৃষ্ণ রায়। ১৯৭৫- রবীন্দ্রানুসারী কবি, প্রাবন্ধিক ও পাঠ্যপুস্তক রচয়িতা কবিশেখর কালিদাস রায়। তার জন্ম ২২ জুন ১৮৮৯ সালে। তার রচিত কাব্যগুলোর মধ্যে কুন্দ (১৯০৭), কিশলয় (১৯১১), পর্ণপুট (১৯১৪), ক্ষুদকুঁড়া (১৯২২) ও পূর্ণাহুতি (১৯৬৮) বিশেষ প্রশংসা লাভ করে। গ্রামবাংলার রূপকল্প অঙ্কনের প্রতি আগ্রহ, বৈষ্ণবপ্রাণতা ও তত্ত্বপ্রিয়তা ছিল তার কবিতাগুলোর বৈশিষ্ট্য। তিনি আনন্দ পুরস্কার লাভ করেন।

Advertisement

কেএসকে/এসইউ/জিকেএস